প্রাথমিক বিদ্যালয়ের ২য় প্রান্তিক মূল্যায়ন ২০২৩ এর সিলেবাস, প্রশ্ন কাঠামো ও নম্বর বন্টন

Posted on
Advertisement
Reading Time: 3 minutes

প্রাথমিক বিদ্যালয়ের ২য় প্রান্তিক মূল্যায়ন ২০২৩ এর সিলেবাস, প্রশ্ন কাঠামো ও নম্বর বন্টন প্রকাশ করা হয়েছে। ২য় থেকে ৫ম শ্রেণির ২য় প্রান্তিক মূল্যায়ন ২০২৩ সিলেবাস, প্রশ্ন কাঠামো ও নম্বর বন্টন নিচে দেওয়া হলো

Table of Contents

প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় প্রান্তিক মূল্যায়ন ২০২৩

২০২৩ সাল থেকে প্রাথমিক বিদ্যালয়ের জন্য মূল্যায়ন পদ্ধতিতে কিছু পরিবর্তন আনা হয়েছে। এ বছর সামষ্টিক মূল্যায়নের পাশাপাশি ধারাবাহিক মূল্যায়ন ও করা হবে। সামষ্টিক মূল্যায়ন হবে ৩ টি। যথা:

প্রান্তিক মূল্যায়ন পরীক্ষা ২০২৩

প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় প্রান্তিক মুল্যায়ন পদ্ধতি প্রসঙ্গে জাতীয় শিক্ষাক্রম ও পাঠাপুস্তক বোর্ড এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর নতুন মূল্যায়ন পদ্ধতি গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। আজকে আমরা প্রাথমিক শিক্ষার্থীদের প্রান্তিক মূল্যায়ন পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

দ্বিতীয় প্রান্তিক মূল্যায়ন পরীক্ষা ২০২৩

সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২য় থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের নতুন মূল্যায়ন পদ্ধতিতে মূল্যায়ন করছে শিক্ষাপ্রতিষ্ঠান সমূহ। এর আগে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মূল্যায়ন করার জন্য ১ম সাময়িক পরীক্ষা, ২য় সাময়িক পরীক্ষা ও বার্ষিক পরীক্ষা গ্রহণ করা হতো। বর্তমানে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য নতুন মূল্যায়ন পদ্ধতির নাম হচ্ছে প্রথম প্রান্তিক মূল্যায়ন, দ্বিতীয় প্রান্তিক মূল্যায়ন ও বার্ষিক মূল্যায়ন। আজ আমরা দ্বিতীয় প্রান্তিক মূল্যায়ন পরীক্ষা নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

দ্বিতীয় প্রান্তিক মূল্যায়ন পরীক্ষার নম্বর বন্টন

এই পরীক্ষাটি মোট ১০০ নম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে। দ্বিতীয় প্রান্তিক এর প্রশ্ন হবে ৬০ নম্বরের এবং ধারাবাহিক মূল্যায়নের নম্বর থাকবে ৪০।

প্রান্তিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও ধারাবাহিক মূল্যায়ন এ প্রাপ্ত নম্বর যোগ করে শিক্ষার্থীদের দ্বিতীয় প্রান্তিক মূল্যায়ন ফলাফল প্রকাশ করা হবে।

মূল্যায়ন পরীক্ষার তারিখ

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর নির্দেশনা অনুযায়ী ২০ আগস্ট থেকে ৩০ আগস্ট ২০২৩ এর মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর আওতাধীন সকল প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় প্রান্তিক মূল্যায়ন পরীক্ষা গ্রহণ করতে হবে।

প্রাথমিক বিদ্যালয়ের ২য় প্রান্তিক মূল্যায়ন পরীক্ষা ২০২৩

২০২৩ সালের ২য় প্রান্তিক মূল্যায়ন সিলেবাস, প্রশ্ন কাঠামো ও নম্বর বন্টন প্রকাশ করা হয়েছে। হয়তো এই একই সিলেবাস বার্ষিক মূল্যায়ন এর জন্যও ব্যবহার করা যাবে। দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ও ধর্ম বিষয়ের সিলেবাস, ২য় প্রান্তিক মূল্যায়ন প্রশ্ন কাঠামো ও নম্বর বন্টন নিচে দেওয়া হলো।

২য় শ্রেণির ২য় প্রান্তিক মূল্যায়ন ২০২৩ সিলেবাস, প্রশ্ন কাঠামো ও নম্বর বন্টন

২য় প্রান্তিক মূল্যায়ন ২০২৩ এর সিলেবাস, প্রশ্ন কাঠামো ও নম্বর বন্টন

 

৩য় শ্রেণির ২য় প্রান্তিক মূল্যায়ন ২০২৩ সিলেবাস, প্রশ্ন কাঠামো ও নম্বর বন্টন

২য় প্রান্তিক মূল্যায়ন ২০২৩ এর সিলেবাস, প্রশ্ন কাঠামো ও নম্বর বন্টন

৪র্থ শ্রেণির প্রান্তিক মূল্যায়ন ২০২৩ সিলেবাস, প্রশ্ন কাঠামো ও নম্বর বন্টন

২য় প্রান্তিক মূল্যায়ন ২০২৩ এর সিলেবাস, প্রশ্ন কাঠামো ও নম্বর বন্টন

 

 

৫ম শ্রেণির প্রান্তিক মূল্যায়ন ২০২৩ সিলেবাস, প্রশ্ন কাঠামো ও নম্বর বন্টন

২য় প্রান্তিক মূল্যায়ন ২০২৩ এর সিলেবাস, প্রশ্ন কাঠামো ও নম্বর বন্টন

প্রাইমারি ২য় প্রান্তিক মূল্যায়ন সিলেবাস ২০২৩

২য় প্রান্তিক মূল্যায়ন ২০২৩ এর সিলেবাস, প্রশ্ন কাঠামো ও নম্বর বন্টন

২য় প্রান্তিক মূল্যায়ন ২০২৩ এর সিলেবাস, প্রশ্ন কাঠামো ও নম্বর বন্টন ২য় প্রান্তিক মূল্যায়ন ২০২৩ এর সিলেবাস, প্রশ্ন কাঠামো ও নম্বর বন্টন

 

প্রাথমিক বিদ্যালয়ের প্রান্তিক মূল্যায়ন ২০২৩ এর সিলেবাসটি NCTB প্রদত্ত ২৫৩ পৃষ্ঠার “বার্ষিক শিখন পরিকল্পনা-২০২৩” অনুসরণ করে আমাদের ঢাকা টুইট টিম প্রকাশ করেছে। এর প্রেক্ষিতে আমরা ৩য় শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ২য় প্রান্তিক মূল্যায়ন ২০২৩ সিলেবাস প্রকাশ করেছি ওয়েবসাইটে। প্রান্তিক মূল্যায়ন ২০২৩ সিলেবাস আপনারা পিডিএফ ফাইল আকারে পেতে পারেন এবং প্রয়োজন হলে সেই ফাইলটি প্রিন্ট করে সংরক্ষণ করতে পারবেন।

প্রাইমারি ২য় প্রান্তিক নমুনা প্রশ্ন ২০২৩

আমরা পর্যায়ক্রমে প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় প্রান্তিক মূল্যায়ন পরীক্ষার নমুনা প্রশ্ন গুলো আমাদের পোস্টে আপডেট করব। দ্বিতীয় প্রান্তিক নমুনা প্রশ্ন বাংলা ইংরেজি গণিত সাধারণ বিজ্ঞান ও ইসলাম ও নৈতিক শিক্ষার প্রশ্ন পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

২য় প্রান্তিক মূল্যায়ন প্রশ্ন বাংলা

২য় প্রান্তিক মূল্যায়ন ২০২৩ এর সিলেবাস, প্রশ্ন কাঠামো ও নম্বর বন্টন

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *