মোবাইল ফোনের ব্যাটারি কিভাবে ভালো রাখবেন?

Posted on
Advertisement
Reading Time: 3 minutes

বর্তমানে সব মানুষই প্রায় স্মার্টফোন ব্যবহার করে থাকেন। স্মার্ট ফোন ব্যবহারের সাথে সাথে আপনি মোবাইলের ব্যাটারি নিয়ে অনেক চিন্তিত থাকেন যে মোবাইলের ব্যাটারি কিভাবে ভালো চার্জ থাকবে? আপনার মোবাইল ফোনের ব্যাটারীতে ভালো চার্জ রাখার জন্য এবং ব্যাটারি ভালো রাখার জন্য আমরা কিছু টিপস আপনার সাথে আজকে শেয়ার করব। নিচে দেয়া টিপস গুলো অনুসরণ করলে আপনার মোবাইলের ব্যাটারি দীর্ঘদিন ভালো থাকবে এবং আপনি ব্যাটারি থেকে ভালো ব্যাকআপ পাবেন। আসুন জেনে নেই মোবাইল ফোনের ব্যাটারি ভালো রাখার উপায়।

মোবাইল ফোনের ব্যাটারি সেটিংস 

মোবাইল ফোনের ব্যাটারি থেকে দীর্ঘ সময় চার্জে ব্যাকআপ পেতে হলে আপনার ব্যাটারি সেটিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যাটারি সেটিং চেক করার জন্য আপনার মোবাইল ফোনের সেটিং অপশনে গিয়ে প্রথমেই ডিসপ্লে সেটিং এ যান। ডিসপ্লে সেটিং থেকে প্রথমে আপনার মোবাইলের ব্রাইটনেস ঠিক করুন, তারপর আপনার স্কিন টাইম আউট সেটিংটি ঠিক করে নিন এটি সাধারণত ৩০ সেকেন্ডের মধ্যেই রাখবেন।

এরপর আপনি সেটিং অপশন থেকে ব্যাটারি সেটিং অপশনে প্রবেশ করবেন সেখান থেকে আপনার ব্যাকগ্রাউন্ড অ্যাপস গুলো বন্ধ করে দিন অথবা ব্যাকগ্রাউন্ড এ চালু হওয়া অপ্রয়োজনে অ্যাপস গুলো বন্ধ করতে পারেন। এভাবে আপনি ভালো চার্জ ব্যাকআপ পাওয়ার জন্য ব্যাটারি সেটিংস গুলো করে নিতে পারেন। 

ব্যাটারি সেভিং মোড

মোবাইলে চার্জ ৫০% এর নিচে হলে আপনি ব্যাটারি সেভিং মোড বা পাওয়ার সেভিং মোড অন করতে পারেন। পাওয়ার সেটিং মোড অন করলে আপনার ব্যাকগ্রাউন্ডে চলা অপ্রয়োজনীয় অ্যাপসমূহ বন্ধ থাকবে এবং আপনার  মোবাইলের ব্যাটারি দীর্ঘ সময় পর্যন্ত ব্যাকআপ দেবে। আপনার মোবাইল ফোনের সেটিং অপশনে প্রবেশ করলে ব্যাটারি সেটিং অপশনে গিয়ে আপনি ব্যাটারি সেভিং মোড নামে একটি অপশন পাবেন। এই অপশন থেকে আপনি ব্যাটারি সেভিং মোড অন করলেই আপনার ব্যাটারি থেকে ভালো ব্যাকআপ পাবেন

ওয়ালপেপার ও থিম

মোবাইল ফোনের ব্যাটারি ভালো রাখার জন্য এবং ভালো ব্যাকআপ পাওয়ার জন্য ওয়ালপেপার ও থিম একটি গুরুত্বপূর্ণ বিষয়। আপনি এমন কিছু থিম বা ওয়ালপেপার ব্যবহার করুন যেগুলো খুব হালকা এবং এনিমেটেড নয়। হালকা থিম বা ওয়ালপেপার ব্যবহার করলে আপনার মোবাইল ফোনের ব্যাটারি দীর্ঘদিন ভালো থাকবে। 

ব্লুটুথ, ওয়াইফাই এবং হটস্পট ব্যবহার

আপনার মোবাইলে ব্লুটুথ কানেকশন প্রয়োজন ছাড়া অন রাখবেন না। সেই সাথে আপনার মোবাইল ফোনের ওয়াইফাই যদি আপনার প্রয়োজন হয় তাহলে আপনি যতটুকু সময় ব্যবহার করতে চান ততটুকু সময়ই ওয়াইফাই চালু রাখুন অন্য সময় ওয়াইফাই কানেকশন বন্ধ রাখুন। এতে আপনার মোবাইল ফোনের ব্যাটারিতে দীর্ঘক্ষণ চার্জ থাকবে। এছাড়া আরো একটি অপশন রয়েছে হটস্পট কানেকশন। হটস্পট কানেকশন এর মাধ্যমে আপনি এক মোবাইল থেকে অন্য ডিভাইসে ইন্টারনেট কানেকশন দিতে পারেন। প্রয়োজন ছাড়া আপনি এই অপশনটি বন্ধ রাখুন তাহলে দীর্ঘ সময় মোবাইলে চার্জ থাকবে এবং মোবাইল ফোনের ব্যাটারি দীর্ঘস্থায়ী হবে।

নিয়ম মেনে চার্জ দেয়া

আপনার মোবাইলে সঠিক নিয়মে চার্জ দিতে হবে। সঠিক নিয়মে চার্জ না দিলে আপনার ব্যাটারিতে ভালো ব্যাকআপ পাবে না এবং ব্যাটারি অল্প কিছুদিনের মধ্যেই নষ্ট হয়ে যাবে। তাই আপনাকে মোবাইল ফোন চার্জ দেয়ার ক্ষেত্রে অবশ্যই কিছু নির্দিষ্ট নিয়ম মেনে চলতে হবে। আসুন জেনে নেই চার্জ দেয়ার নিয়য়- 

১. আপনার মোবাইল ফোনের সাথে দেয়া অরিজিনাল চার্জার ছাড়া অন্য কোন চার্জার ব্যবহার না করা।

২. মোবাইল ফোনের সাথে দেয়া অরিজিনাল চার্জিং কেবল ছাড়া অন্য চার্জার কেবল ব্যবহার না করা।

৩. নিম্নমানের কোন ধরনের চার্জার বা কেবল ব্যবহার না করা।

৪. মোবাইল ফোনে চার্জ 10% এর নিচে আসার আগেই পুনরায় চার্জ দেয়া।

৫. ৯০ থেকে ৯৫ পার্সেন্ট চার্জ হওয়ার পর চার্জার থেকে মোবাইল ডিসকানেক্ট করা।

৬. চার্জার কানেকশন দিয়ে মোবাইল ব্যবহার না করা।

আপনার মোবাইল ফোনটি সঠিকভাবে চার্জ করুন। মোবাইল ফোনে পর্যাপ্ত চার্জ দিলে ব্যাটারির ক্ষতি কমানো সম্ভব। আর অবশ্যই আপনি মোবাইল ফোনটি চার্জে লাগিয়ে ঘুমিয়ে পড়বেন না এতে ১০০ পার্সেন্ট চার্জ হওয়ার পরও আপনার মোবাইলে চার্জার কানেক্ট থাকলে আপনার ব্যাটারির খুবই ক্ষতি হবে। 

স্পেশাল অ্যাপস ব্যবহার

প্লে স্টোরে বিভিন্ন ধরনের অ্যাপস আছে যেগুলো ব্যাটারির সবকিছু পর্যালোচনা করে এবং ব্যাটারি ভালো রাখতে আপনাকে বিভিন্ন ধরনের টিপস দিয়ে সহযোগিতা করে। আপনি এসব ওয়েবসাইট যে কোন একটি ব্যবহার করলে আপনার কোন অ্যাপস গুলো বেশি পরিমাণে চার্জ নষ্ট করছে সেই অ্যাপসগুলো সম্পর্কে ধারণা পাবেন এবং সেগুলো আনইন্সটল করে আপনার ব্যাটারির ব্যাকআপ এবং আয়ু বৃদ্ধি করতে পারবেন।

পরিশেষে

আজকে আমরা মোবাইল ফোনের ব্যাটারি ভালো রাখার বিভিন্ন টিপস নিয়ে আপনাদের সঙ্গে আলোচনা করলাম। আশা করি উপরোক্ত নিয়ম গুলো মেনে চললে আপনি মোবাইল ফোনের ব্যাটারি দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন এবং আপনার মোবাইলে চার্জ নিয়ে কোন চিন্তা করতে হবে না।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *