ডিগ্রী ভর্তি বিজ্ঞপ্তি ২০২২- ২০২৩। NU Degree Admission 2023

Posted on
Advertisement
Reading Time: 4 minutes

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ ডিগ্রী ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ ডিগ্রী ভর্তি কার্যক্রমে অনলাইন প্রাথমিক আবেদন ০২ আগস্ট বিকাল ৪ টা থেকে শুরু হয়ে ৩০ আগস্ট ২০২৩ তারিখ রাত ১২ টা পর্যন্ত চলবে ।

আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করে প্রিন্ট নিতে হবে এবং উক্ত ফরমসহ প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০ /- ( দুইশত পঞ্চাশ ) টাকা সংশ্লিষ্ট কলেজে ( কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অথবা সরাসরি ) ৩১ আগস্ট ২০২৩ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে । এ শিক্ষা কার্যক্রমে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস ২৫ সেপ্টেম্বর২০২৩ তারিখ থেকে শুরু হবে ।

এ ভর্তি কার্যক্রমে আবেদনকারীদের SSC ও HSC পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে কোর্স ভিত্তিক মেধা তালিকা প্রণয়ন করা হবে । এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের Prospectus /Important Notice অপশন থেকে জানা যাবে ।

ডিগ্রী ভর্তি আবেদনের যোগ্যতা ও শর্তাবলী

বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যে কোন শাখা থেকে ২০১৮/২০১৯/২০২০ সালের SSC ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.০ এবং ২০২০/২০২১/২০২২ সালের HSC ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে ।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র 

i)এইচ.এস.সি. ( ভোকেশনাল ) ii) এইচ.এস.সি. (বিজনেস্ ম্যানেজমেন্ট এন্ড টেকনোলজি ) iii) ডিপ্লোমা ইন – কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা অনুচ্ছেদ -১ এর কনং শর্ত পূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে ।

O -Level /  A -Level ডিগ্রী ভর্তি

২০১৮/২০১৯/২০২০ সালের O -Level পরীক্ষায় তিনটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত চারটি বিষয়ে উত্তীর্ণ এবং ২০২০/২০২১/২০২২ সালের A -Level পরীক্ষায় একটি বিষয়ে ‘বি’গ্রেডসহ অন্তত দুইটি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা এ ভর্তি কার্যক্রমে অন্যান্য শর্ত পূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে । 

  • এ সকল শিক্ষার্থী অনলাইনে আবেদন না করে নির্ধারিত সময়ের মধ্যে ডিন ,স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল,জাতীয় বিশ্ববিদ্যালয়বরাবর সরাসরি / ইমেইল এ্যাড্রেসে ( [email protected] ) আবেদন পত্র প্রেরণ করবে । 
  • সাদা কাগজে লিখিত আবেদন পত্রে আবেদনকারীর নাম , পিতা – মাতার নাম , ভর্তিচ্ছু কোর্সের নাম , প্রতিষ্ঠানের নাম ও নিবন্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর উল্লেখ করতে হবে । 

উল্লেখ্য যে , ভর্তিচ্ছু কোর্সটি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে অধিভুক্ত থাকতে হবে । এছাড়া আবেদন পত্রের সঙ্গে আবেদনকারীর O -Level ও A -Level পরীক্ষার ট্রান্সক্রিপ্ট ও পাসপোর্ট সাইজের দুই কপি সত্যায়িত ছবি সংযুক্ত করতে হবে ।

বিদেশী সার্টিফিকেটধারী ডিগ্রী ভর্তি

বিদেশী সার্টিফিকেটধারী শিক্ষার্থীদের ( বাংলাদেশের নাগরিক হতে হবে ) ক্ষেত্রে বাংলাদেশ -এ স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের নম্বরপত্রের সমতা নিরূপণ করা হলে তারাও এ ভর্তি কার্যক্রমে অনুচ্ছেদ -১ এর ক নং শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে ।

  • এ সকল শিক্ষার্থী অনলাইনে আবেদন না করে নির্ধারিত সময়ের মধ্যে ডিন ,স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর সরাসরি /ইমেইল এ্যাড্রেসে ( [email protected] ) আবেদন পত্র প্রেরণ করবে । 
  • সাদা কাগজে লিখিত আবেদন পত্রে আবেদনকারীর নাম , পিতা – মাতার নাম , ভর্তিচ্ছু কোর্সের নাম , প্রতিষ্ঠানে রনাম ও নিবন্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর উল্লেখ করতে হবে । 

উল্লেখ্য যে ,ভর্তিচ্ছু কোর্সটি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে অধিভুক্ত থাকতে হবে । এছাড়া আবেদন পত্রের সঙ্গে আবেদনকারীর সকল পরীক্ষার ট্রান্সক্রিপ্ট,বোর্ড কর্তৃক সমতা নিরূপনের কপি ও পাসপোর্ট সাইজের দুই কপি সত্যায়িত ছবি সংযুক্ত করতে হবে ।

ডিগ্রী ভর্তির অযোগ্যতা 

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০-২০২১ অথবা ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক ( সম্মান), স্নাতক ( সম্মান) প্রফেশনাল ও স্নাতক ( পাস ) নিয়মিত / প্রাইভেট কোর্সে ভর্তি হওয়ার পর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু হয়ে থাকলে সে সকল শিক্ষার্থী ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) কোর্সে ভর্তি হতে পারবে না । 
  • তবে এ সকল শিক্ষার্থী নির্ধারিত সময়ের মধ্যে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিল পূর্বক ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক ( পাস ) কোর্সে ভর্তি হতে পারবে ।
  • একই শিক্ষাবর্ষে অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন শিক্ষার্থী স্নাতক ( সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল অথবা স্নাতক ( পাস) নিয়মিত / প্রাইভেট কোর্সে দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে ।
  • প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর ছবি /কোন তথ্য ভুল অথবা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে ঐ আবেদনকারীর ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য।

Read More: বিএড ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

ডিগ্রী ভর্তি আবেদনের সময়সূচি

  • ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক ( পাস ) ভর্তি কার্যক্রমে প্রাথমিক আবেদনের সময়সূচি
  • অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ ও এর প্রিন্ট/ পিডিএফ কপি সংগ্রহের তারিখ : ০২/০৮/২০২৩ থেকে ৩০/০৮/২০২৩ পর্যন্ত।
  • আবেদনকারী কর্তৃক প্রাথমিক আবেদন ফরমসহ আবেদন ফি বাবদ ২৫০ /- (দুইশত পঞ্চাশ ) টাকা সংশ্লিষ্ট কলেজে ০৩/০৮/২০২৩ ( কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অথবা সরাসরি ) জমা দেয়ার তারিখ : ৩১/০৮/২০২৩

কলেজ কর্তৃক আবেদন ফরম নিশ্চয়ন ও ফি জমা 

  • কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করার তারিখ : ০৩/০৮/২০২৩ হতে ০৩/০৯/২০২৩) 
  • অনলাইনে নিশ্চয়নকৃত আবেদনকারীদের প্রাথমিক আবেদন ফি’র জাতীয় বিশ্ববিদ্যালয়ের অংশ ০৪/০৯/২০২৩ [ আবেদনকারী প্রতি ১৫০ / -( একশত পঞ্চাশ ) টাকা হারে ] সংশ্লিষ্ট খাতে ( ভর্তি ফান্ড ) যে কোন সোনালী ব্যাংক শাখায় জমা দেয়ার তারিখ : ১২/০৯/২০২৩
  • এ লক্ষ্যে সংশ্লিষ্ট কলেজকে Login এর মাধ্যমে Application Payment Info ( Degree Pass ) অপশন থেকে Pay Slip ডাউনলোড করতে হবে এবং এর প্রিন্টকপি নিয়ে নিকটস্থ যে কোন সোনালী ব্যাংক শাখায় নির্ধারিত ফি জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে ।

ডিগ্রী ভর্তি মেধা তালিকা প্রণয়ন পদ্ধতি

  • আবেদনকারীদের SSC ও HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা প্রণয়ন করে ১ম বর্ষস্নাতক ( পাস ) শ্রেণিতে কোর্স বরাদ্দ দেয়া হবে ।
  • একই প্রতিষ্ঠান/কলেজে একই কোর্সে দুই বা ততোধিক আবেদনকারীর মেধাক্রম এক হলে সেক্ষেত্রে পর্যায়ক্রমে এ সকল আবেদনকারীর 

i) ৪র্থ বিষয় সহ SSC ও HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর যথাক্রমে ৪০ % ও ৬০ %

ii) প্রয়োজন হলে ৪র্থ বিষয়সহ SSC ও HSC পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরের যথাক্রমে ৪০ % ও ৬০ % নিয়ে মেধাক্রম প্রণয়ন করা হবে 

iii) এর পরেও যদি দুই বা ততোধিক আবেদনকারীর মেধাক্রম এক হয় ,সেক্ষেত্রে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দিয়ে মেধাক্রম প্রণয়ন করা হবে ।

  • এ ভর্তি কার্যক্রম পর্যায়ক্রমে ১ম মেধা তালিকা , ২য় মেধা তালিকা , কোটার মেধা তালিকা এবং ১ম ও ২য় রিলিজ স্লিপের মেধা তালিকার মাধ্যমে সম্পন্ন করা হবে । উল্লেখ্য যে , এ ভর্তি কার্যক্রমে ৩য় রিলিজ স্লিপে আবেদন করার কোন সুযোগ থাকবে না ।

ডিগ্রী ভর্তি ফলাফল দেখার নিয়ম

  • সংশ্লিষ্ট কলেজ User ID , Password ও OTP ব্যবহার করে কোর্সভিত্তিক মেধা তালিকা দেখতে পারবে । 
  • আবেদনকারীরা ভর্তি বিষয়ক ওয়েবসাইট ( www.nu.ac.bd/admissions ) এবং 
  • SMS ( nu < space >atdg <space > roll no . টাইপ করে 16222 নম্বরে send করতে হবে ) এর মাধ্যমে অথবা কলেজ থেকেও মেধা তালিকার ফলাফল জানতে পারবে ।

ডিগ্রি ভর্তি,ডিগ্রি ভর্তি ২০২৩,ডিগ্রি ভর্তি ২০২৩ কবে,ডিগ্রী ভর্তি ২০২২,ডিগ্রী ভর্তি আবেদন,ডিগ্রী ভর্তি,ডিগ্রি ভর্তি কবে থেকে শুরু,ডিগ্রি ভর্তি কবে,ডিগ্রি ভর্তি আপডেট,ডিগ্রি পাশ কোর্স ভর্তি ২০২৩,জাতীয় বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি ভর্তি ২০২৩,প্রাইভেট ডিগ্রী ভর্তি ২০২২,কারা ডিগ্রি ভর্তি হতে পারবে না,ডিগ্রি ভর্তি কবে শুরু হবে ২০২৩,ডিগ্রি ভর্তি কবে থেকে শুরু হবে ২০২৩,ডিগ্রী ভর্তির আপডেট ২০২২,ডিগ্রী ভর্তির আবেদন ২০২২,ডিগ্রি ভর্তি ২০২৩ আবেদন কখন শুরু হবে

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *