১৭তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার ফলাফল দেখার নিয়ম ২০২৩ [লিখিত পরীক্ষা]

Posted on
Advertisement
Reading Time: 4 minutes

১৭তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার ফলাফল প্রকাশ হয়ে গেছে। আপনি যদি উক্ত পরিক্ষায় অংশগ্রহন করে থাকেন, তবে নিশ্চয়ই পরিক্ষার ফলাফল জানার জন্য অধির আগ্রহে বসে আছেন। আজকের এই পোস্টে আপনাদের সাথে ১৭তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরিক্ষার ফলাফল কীভাবে চেক করবেন সে বিষয়ে বিস্তারিত আলোচনা করবো।

এবারে ১৭তম শিক্ষক নিবন্ধন পরিক্ষায় স্কুল পর্যায়ে মোট ৬২ হাজার ৮৬৪ জন, স্কুল-২ পর্যায়ে ১৫ হাজার ৩৭৯ জন এবং কলেজ পর্যায়ে মোট ৭৩ হাজার ১৯৩ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। মোট ১,৫১,৪৩৬ জন পরীক্ষার্থী এই পরিক্ষায় উত্তীর্ণ হয়েছেন। পরিক্ষায় মোট পাশের হার হচ্ছে ২৪.৮৯ শতাংশ। এদের মাঝে আপনিও উত্তীর্ণ হয়েছে কী না সেটি কীভাবে চেক করবেন তা নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করেছি।

১৭তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার ফলাফল দেখার নিয়ম

এনটিআরসিএ (বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ) এর অধীনে ৩০/৩০/২০২২ এবং ৩১/৩০/২০২২ তারিখে ১৭তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি টেস্ট পরিক্ষা অনুষ্ঠিত হয়। এ পরিক্ষায় পুরো বাংলাদেশ থেকে সর্বমোট ১১,৯৩,৯৭৮ জন আবেদন করেন। পরিক্ষায় অংশগ্রহন করেন ৬,০৮,৪৯২ জন শিক্ষার্থী। স্কুল পর্যায়ে ৩,০২,৪২২ জন পরীক্ষার্থী, স্কুল-২ পর্যায়ে ৯০,১৯১ জন পরীক্ষার্থী এবং কলেজ পর্যায়ে ২,১৫,৮৭৯ জন পরীক্ষার্থী অংশগ্রহন করেন সপ্তদশ শিক্ষক নিবন্ধন পরিক্ষায়।

উক্ত পরিক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে ২২/০২/২০২৩ তারিখে। যেখানে স্কুল পর্যায়ে মোট ৬২ হাজার ৮৬৪ জন, স্কুল-২ পর্যায়ে ১৫ হাজার ৩৭৯ জন এবং কলেজ পর্যায়ে মোট ৭৩ হাজার ১৯৩ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। মোট ১,৫১,৪৩৬ জন পরীক্ষার্থী এই পরিক্ষায় উত্তীর্ণ হয়েছেন। পরিক্ষায় মোট পাশের হার হচ্ছে ২৪.৮৯ শতাংশ।

১৭তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার চূড়ান্ত ফলাফল দেখার জন্য আমরা দুইটি পদ্ধতি অবলম্বন করতে পারি। এগুলো হচ্ছে –

  • NTRCA অফিসিয়াল ওয়েবসাইট এবং
  • টেলিটক সিম থেকে এসএমএস করে

তো চলুন, উপরোক্ত দুইটি পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক। পরিক্ষার ফলাফল উক্ত পদ্ধতি অনুসরণ করে কীভাবে চেক করতে হয় তা নিয়ে নিম্নে আরও বিস্তারিত আলোচনা করেছি।

NTRCA ওয়েবসাইট ব্যবহার করে রেজাল্ট চেক

১৭তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার ফলাফল চেক করার জন্য http://ntrca.teletalk.com.bd/result ওয়েবসাইট ভিজিট করুন। এরপর, Roll No এর পাশে আপনার পরিক্ষার রোল নাম্বার লিখুন এবং Exam এর পাশের ড্রপডাউন মেনু থেকে 17th NTRCA Exam (Preliminary) সিলেক্ট করুন। অতঃপর, Submit বাটনে ক্লিক করলে পরিক্ষার রেজাল্ট দেখতে পাবেন।

আরো পড়ুনঃ ১০৯ টি আইসিটি প্রশ্ন ( উত্তর সহ)। বিভিন্ন চাকরির পরীক্ষার জন্য

NTRCA Final Recommendation Letter for 4th Public Circular

অনলাইনে ১৭তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার ফলাফল দেখার জন্য নিচে উল্লিখিত ধাপগুলো অনুসরণ করতে পারেন- 

  • ধাপ ১ – প্রথমে ভিজিট করুন NTRCA ওয়েবসাইট। অথবা, এই লিংকে ভিজিট করুন – http://ntrca.teletalk.com.bd/result
  • ধাপ ২ – এরপর একটি ওয়েবপেজ ওপেন হবে। সেখানে, Roll No লেখার পাশের বক্সে আপনার পরিক্ষার রোল নাম্বার লিখবেন।
  • ধাপ ৩ – অতঃপর, Exam লেখার পাশের ড্রপ-ডাউন মেনু থেকে 17th NTRCA Exam (Preliminary) অপশন নির্বাচন করে দিবেন।
  • ধাপ ৪ – উপরোক্ত ধাপ ২টি অনুসরণ করার পর Submit বাটনে ক্লিক করবেন। তাহলে, ১৭ তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরিক্ষায় আপনি উত্তীর্ণ হয়েছে কী না তা জানতে পারবেন।
১৭তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার ফলাফল ২০২৩
১৭তম শিক্ষক নিবন্ধন ফলাফল

উপরোক্ত পদ্ধতি অনুসরণ করে সহজেই অনলাইনে NTRCA ওয়েবসাইট ব্যবহার করে ১৭তম নিবন্ধন পরিক্ষার রেজাল্ট চেক করতে পারবেন। এছাড়াও, আপনি চাইলে এসএমএস এর মাধ্যমে রেজাল্ট চেক করতে পারেন। নিম্নে এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম উল্লেখ করে দিয়েছি।

এসএমএস এর মাধ্যমে রেজাল্ট চেক করুন

আপনি যদি ১৭তম শিক্ষক নিবন্ধন পরিক্ষা দিয়ে থাকেন, তবে ১৭তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার ফলাফল টেলিটক থেকে আপনার মোবাইলে পাঠিয়ে দেয়া হবে। আপনার দেয়া মোবাইল নাম্বারে আপনি কৃতকার্য হয়েছেন কী না তা জানতে পারবেন।

১৭ তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার তারিখ

২০২৩ সালের ১৭ তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরিক্ষা অনুষ্ঠিত হয়েছিলো ৩০ এবং ৩১ ডিসেম্বর ২০২২ তারিখে। অতঃপর, ০৫ এবং ০৬ মে ২০২৩ তারিখে লিখিত পরিক্ষা অনুষ্ঠিত হয়। উক্ত ১৭তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার ফলাফল প্রকাশ করা হয় আগস্ট মাসে। উপরে উল্লিখিত পদ্ধতি অনুসরণ করে লিখিত পরিক্ষার ফলাফল চেক করতে পারেন। লিখিত পরিক্ষার ফলাফল দেয়া শেষ হলে মৌখিক পরিক্ষা নেয়া শুরু হবে বলে জানিয়েছেন, এনটিআরসিএ সচিব মো. ওবায়দুর রহমান।

১৭ তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার ফলাফল ২০২৩

১৭তম শিক্ষক নিবন্ধন পরিক্ষা দিয়ে থাকলে আপনি নিশ্চয়ই লিখিত পরিক্ষা দিয়েছে। লিখিত এবং প্রিলিমিনারি পরিক্ষার রেজাল্ট পাবলিশ হয়েছে ফেব্রুয়ারি ২২, ২০২৩ তারিখে। উক্ত পরিক্ষায় আপনি উত্তীর্ণ হয়েছেন কী না জানার জন্য উপরোক্ত পদ্ধতি অনুসরণ করে NTRCA ওয়েবসাইট থেকে কিংবা এসএমএস এর মাধ্যমে রেজাল্ট চেক করতে পারবেন। 

১৭তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার সিলেবাস

NTRCA ১৭তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার জন্য পাঠক্রম বা সিলেবাস রয়েছে। স্কুল পর্যায়ে এবং কলেজ পর্যায়ে আলাদা আলাদা বিষয়ের উপর পরিক্ষা হয়ে থাকে। এছাড়াও, এই পরিক্ষায় বাধ্যতামুলক এবং ঐচ্ছিক বিষয়ের উপর পরিক্ষা হয়ে থাকে। নিচে সতেরোতম শিক্ষক নিবন্ধন পরিক্ষার সিলেবাস উল্লেখ করে দিয়েছি।

বাধ্যতামূলক

  • বাংলা
  • ইংরেজি
  • সাধারণ জ্ঞান

ঐচ্ছিক

  • অংক
  • বিজ্ঞান
  • সমাজবিজ্ঞান
  • বিষয়-নির্দিষ্ট

স্কুল স্তরের পরীক্ষার জন্য

স্কুল স্তরে ১৭তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরিক্ষার জন্য যেসব বিষয়ের উপর পরিক্ষা হবে সেগুলো হচ্ছে –  বাংলা, ইংরেজি, গণিত, সামাজিক বিজ্ঞান, ধর্ম ও নৈতিক শিক্ষা, বিজ্ঞান । 

কলেজ পর্যায়ের পরীক্ষার জন্য

কলেজ স্তরে ১৭তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরিক্ষার জন্য যেসব বিষয়ের উপর পরিক্ষা হবে সেগুলো হচ্ছে – বাংলা, ইংরেজি, গণিত, পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, অর্থ ও ব্যাংকিং, মার্কেটিং, ভূগোল, ইতিহাস, সমাজবিজ্ঞান, ইসলামিক স্টাডিজ এবং মনোবিজ্ঞান।

১৭তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার ফলাফল – FAQ

নিবন্ধন রেজাল্ট দেখার নিয়ম কী?

নিবন্ধন পরিক্ষায় অংশগ্রহন করে থাকলে, NTRCA ওয়েবসাইট ভিজিট করে আপনার পরিক্ষার রল নাম্বার এবং পরিক্ষার ধরণ নির্বাচন করে সহজেই রেজাল্ট চেক করতে পারবেন। 

১৭ তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার ফলাফল কবে দিবে?

১৭ তম শিক্ষক নিবন্ধন লিখিত পরিক্ষার ফলাফল ২২ ফেব্রুয়ারি, ২০২৩ তারিখে পাবলিশ করা হয়েছে। এনটিআরসিএ ওয়েবসাইট ভিজিট করে আপনার রেজাল্ট চেক করতে পারেন। 

নিবন্ধন লিখিত পরীক্ষার পাশ নম্বর কত?

শিক্ষক নিবন্ধন লিখিত পরিক্ষার পাশ নম্বর হচ্ছে ৪০। তবে, ৪০ নম্বর পেলে মৌখিক পরিক্ষার জন্য পাশ করে দেয়া হবে। লিখিত পরিক্ষায় পাশ করলেই সনদপত্র মিলবে না। মৌখিক পরিক্ষাতেও পাশ করতে হবে। মৌখিক পরিক্ষায় পাশ করার পর চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে। 

শিক্ষক নিবন্ধন কত সালে শুরু হয়?

NTRCA ২০০৫ সালের বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ আইনের ১৫ ফেব্রুয়ারি প্রকাশিত ২০০৫ সালের ১নং আইন দ্বারা প্রতিষ্ঠিত হয়।

শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে ১৭তম শিক্ষক নিবন্ধন পরিক্ষার ফলাফল কবে পাবলিশ হয়েছে এবং কীভাবে রেজাল্ট দেখতে হয়, এসব বিষয়ে আলোচনা করেছি। আশা করছি, পোস্টটি সম্পূর্ণ পড়েছেন। নিবন্ধন বিষয়ক এমন আরও বিভিন্ন তথ্য জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আল্লাহ্‌ হাফেয।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *