স্টারলিংক স্যাটেলাইট ট্রেন কী?

Posted on
Advertisement
Reading Time: 2 minutes

প্রযুক্তির কল্যানে আজ আমরা কত নতুন নতুন বিষয় নিয়ে জানতে পারছি। নতুন নতুন বিষয়ে গবেষণা করতে পারছি। তেমনি স্টারলিংক স্যাটেলাইট ট্রেন নামটা শুনেই আপনি হয়তো ভাববেন স্টারলিংক স্যাটেলাইট ট্রেন টা আবার কি। এ বিষয়ে আজ আমরা আপনাকে পূর্ণ ধারণা দেবার চেষ্টা করবো।

স্টারলিংক স্যাটেলাইট ট্রেন

রাতের আকাশে উজ্জ্বল তারার মতো জ্বল জ্বল করে সারি সারি বাধা এক ধরনের স্যাটেলাইট। প্রথম কেউ যদি দেখে থাকেন তাহলে সে এ বিষয়ে ভাববেন যে আকাশে হয়তো ভিন গ্রহের কোন UFO উড়ে যাচ্ছে হয়তো বা ওটা ভূত। আসলে এটা এমন কিছু নয়। আসলে এটি বিশেষ কাজের ক্ষেত্রে এটি দেখা যায়। যা বিশ্বের যে কোন স্থানে এটি চলমান থাকতে পারে। এটি মূলত উচ্চ গতির ইন্টারনেট সরবরাহ করার একটি পদ্ধতি। 

স্টারলিংক স্যাটেলাইট ট্রেন কী?

সহজ ভাবে বললে স্টারলিংক স্যাটেলাইট হলো SpaceX এর নতুন একটি ইন্টারনেট সরবরাহ করার পদ্ধতি। যা কম খরচে বিশ্বের যেকোনো স্থানে উচ্চ-গতির ইন্টারনেট অ্যাকসেস সরবরাহ করার ধরন। এই স্যাটেলাইট গুলো পৃথিবীর উচ্চ কক্ষ পথে না থেকে নিম্ন কক্ষপথে থেকে পৃথিবী চারিদিকে ঘুরে থাকে। মোট কথা এই অর্থ দাড়ায় যে, এই সাটেলাইট গুলো ভূমি থেকে চোখে দেখতে পাওয়ার মতো ভাবে নিম্ন কক্ষে স্থাপন করা হয়েছে।

স্টারলিংক স্যাটেলাইট ট্রেন কী?

নামটি হয়তো শুনছেন। শুনোননি এমন মানুষ কম পাওয়া যাবে। নামটি হলো এলন মাস্ক। এলন মাস্ক তার কোম্পানি SpaceX এর মাধ্যমে উচ্চ-গতির ইন্টারনেট কভারেজ প্রদান করার লক্ষ্য স্থলভাগ দিয়ে অফটিক ফাইবারের ব্যবহার না করে লোয়ার-আর্থ অর্বিটের স্যাটেলাইট এর মাধ্যমে ইন্টারনেট এর উচ্চ গতি সরবরাহ করা। স্যাটেলাইট গুলো যাতে একই ক্লাস্টারে কাজ করতে পারে তাই ডিজাইন এভাবে তৈরি কর হয়েছে। একটি ক্লাস্টারে ৬০ টির মতো স্যাটেলাইট সংযুক্ত থাকে।

স্টারলিংক স্যাটেলাইট এর লক্ষ্য

পৃথিবীর এমন অনেক জায়গা আছে যেখানে ইন্টারনেট সরবরাহ হয় না বা যেখানে মানুষ ইন্টারনেট ব্যবহার করতে পারেন না। এসকল জায়গায় দ্রুত গতির ইন্টারনেট সরবরাহ ও কম মূল্য বিতরণ করা স্টারলিংক স্যাটেলাইট এর উদ্দেশ্য।

শেষ কথা

ইন্টারনেটের উন্নতির কারনে সব কিছু আজ আরো উন্নত হচ্ছে। আর এই ইন্টারনেটের উন্নয়নে কাজ করে যাচ্ছে স্টারলিংক স্যাটেলাইট ট্রেন।

 

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *