শিক্ষা ব্যুরো নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩। প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

Posted on
Advertisement
Reading Time: 6 minutes

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র রাজস্ব খাতভুক্ত নিম্নোক্ত শূন্য পদের বিপরীতে জাতীয় বেতনস্কেল ,২০১৫ এর ১৩ তম , ১৪৩ ম, ১৬ তম ও ১৭ তম গ্রেডভুক্ত পদে অস্থায়ী ভিত্তিতে সরাসরি জনবল নিয়োগের লক্ষ্যে পদের পার্শ্বেবর্ণিত শর্তে প্রকৃত বাংলাদেশি নাগরিকদের নিকট হতে অনলাইনে নির্ধারিত সময়ের মধ্যে bnfe teletalk com bd ওয়েবসাইটে ) আবেদনপত্র আহ্বান করা যাচ্ছে।

উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

একনজরেঃ

  • প্রতিষ্ঠানের নাম: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়
  • শূন্যপদের সংখ্যা: ১২ টি
  • আবেদন শুরুর তারিখ: ০৮/০৫/২০২৩ খ্রি.
  • আবেদনের শেষ তারিখ: ০৭-০৬-২০২৩ খ্রি. 
  • আবেদনের পদ্ধতি: অনলাইনে
  • সূত্র: প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইট।
  • ওয়েবসাইট: www.bnfe.gov.bd

উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো শূন্য পদের বিবরণ

গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে নিয়ন্ত্রিত উপাণুষ্ঠানিক শিক্ষা ব্যুরো নিয়োগ বিজ্ঞপ্তির শূন্য পদের বিবরণ পদের নাম আবেদনকারীর যোগ্যতা ও বয়সসীমা জানতে অফিশিয়াল সার্কুলার দেখুন। 

শিক্ষা ব্যুরো নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩
শিক্ষা ব্যুরো নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

আবেদনকারীর বয়সসীমা

  • ০৭ মে , ২০২৩ তারিখে বয়সসীমা ১৮-৩০ বছর হতে হবে । 
  • তবে , শুধুমাত্র বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত গ্রহণযোগ্য। 
  • বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যার পুত্র-কন্যাদের ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থীদের বয়স অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে ।
  •  বয়স নিরূপণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয় ।
  • জনপ্রশাসন মন্ত্রণালয় , বিধি -১ শাখা এর ২২ সেপ্টেম্বর , ২০২২ তারিখের স্মারক নং -০৫.00.0000.170.11.017.20.14৯ অনুযায়ী ২৫-০৩-২০২০ তারিখে সর্বোচ্চ বয়সসীমার মধ্যে থাকলে উক্ত প্রার্থীগণ আবেদন করার সুযোগ পাবেন ।

চাকুরীরত প্রার্থীর আবেদনঃ 

সরকারি – আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীগণকে অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে হবে । অন্যদের ক্ষেত্রে এই শর্ত প্রযোজ্য নয়। তবে সকল চাকরিরত প্রার্থীকে মৌখিক পরীক্ষার সময় উক্ত অনুমতিপত্র দাখিল / প্রদর্শন করতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র

  • মৌখিক পরীক্ষার সময় জাতীয় পরিচয়পত্রসহ সকল সনদপত্রের মূলকপি প্রদর্শনকরতে হবে এবং পূরণকৃত Application Form সহ সত্যায়িত সকল কাগজপত্রের এক সেট ফটোকপি দাখিল করতে হবে । 
  • এছাড়া জেলার স্থায়ী বাসিন্দার প্রমাণক হিসেবে সিটি কর্পোরেশন / পৌরসভা / ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত সনদপত্র। 

কোটা সংক্রান্ত কাগজপ্ত্রঃ 

  • আবেদনকারী মুক্তিযোদ্ধা/ শহীদ মুক্তিযোদ্ধা পুত্র / কন্যা হলে আবেদনকারী যে মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/ শহিদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা এ মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান / সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর / পৌরসভার মেয়র / কাউন্সিলর কর্তৃক প্রদত্তসনদের সত্যায়িত ফটোকপি। 
  • আবেদনকারীকে তার সর্বশেষ অর্জিত শিক্ষাগত যোগ্যতার বিষয়টিও উল্লেখ করতে হবে ।
  • এতিম ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদেরকে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত এতিমখানা নিবাসী / শারীরিক প্রতিবন্ধী সনদপত্রের মূলকপি প্রদর্শন করতে হবে এবং ফটোকপি দাখিল করতে হবে । 
  • মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধার সন্তান/ নাতি – নাতনীদের তাদের পিতা – মাতা /দাদা – দাদী/ নানা -নানীর মুক্তিযুদ্ধেঅংশগ্রহণের প্রমাণপত্র ( ৯ ম বা তদূর্ধ্বগ্রেডের গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত ) দাখিল করতে হবে।
  •  বিভিন্ন কোটায় আবেদনকারীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট ডকুমেন্ট প্রদর্শন করতে হবে এবং ফটোকপি দাখিল করতে হবে ।

মুক্তিযোদ্ধা কোটাঃ

কোন প্রার্থী বীর মুক্তিযোদ্ধা/ শহীদ বীর মুক্তিযোদ্ধার পুত্র- কন্যা হিসেবে আবেদনপত্রে উল্লেখ করলে সে ক্ষেত্রে প্রমাণক হিসেবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ১৯-০৬-২০১৭ তারিখের ৪৮.০০.০০০০.002.10.2624.2017-7৭২ নম্বর পরিপত্রের নির্দেশনা অনুযায়ী প্রার্থীকে মৌখিক পরীক্ষার সময় নিম্নোক্ত কাগজপত্রাদি / তথ্যাদি দাখিল করতে হবে :

  • বীর মুক্তিযোদ্ধার নাম সম্বলিত “ লাল মুক্তিবার্তা” অথবা “ ভারতীয় তালিকা ” র সত্যায়িত কপি এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের Website এ প্রকাশিত সংশ্লিষ্ট বীর মুক্তিযোদ্ধার নাম, পিতার নাম ও ঠিকানা সম্বলিত তালিকা জমা দিতে হবে ।
  • প্রার্থীর উপস্থাপিত “ লাল মুক্তিবার্তা” কিংবা “ ভারতীয় তালিকা ” অথবা উপস্থাপিত উভয় তালিকার সাথে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের Website এ প্রকাশিত সংশ্লিষ্ট বীর মুক্তিযোদ্ধার নাম , পিতার নাম ও ঠিকানা এক ও অভিন্ন হতে হবে ।

কোন বীর মুক্তিযোদ্ধার নাম “ লাল মুক্তিবার্তা” কিংবা ” ভারতীয় তালিকায় না থাকলে প্রার্থী কে বীর মুক্তিযোদ্ধার নাম , পিতার নাম ও ঠিকানা সম্বলিত

১. গেজেট ও সাময়িক সনদ অথবা

২. গেজেট ও মাননীয় প্রধানমন্ত্রীরপ্রতিস্বাক্ষরিত বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ( বামুস ) কর্তৃক প্রদত্তসনদ ; অথবা

৩. গেজেট ,সাময়িক সনদ ও বামুস সনদ দাখিল করতে হবে ।

উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো নিয়োগ পরীক্ষা ২০২৩

  1. সকল পদের জন্য লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে । 
  2. ২, ৩ ও ৪ নং ক্রমিকে বর্ণিত পদের জন্য লিখিত ও ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ মৌখিক পরীক্ষার জন্য যোগ্য বিবেচিত হবেন ।
  3. লিখিত, মৌখিক ও ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ / ডিএ প্রদান করা হবে না ।

শিক্ষা ব্যুরো চাকরির আবেদন প্রক্রিয়া ২০২৩

নিম্নবর্ণিত শর্তাবলি আবেদন ফরম পূরণ এবং পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে অবশ্যই অনুসরণ করতে হবে : এ নিয়োগ সংক্রান্ত তথ্যাবলি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র ওয়েবসাইটে (www.bnfe.gov.bd ) এবং http://bnfe.teletalk.com.bd তে পাওয়া যাবে ।

  • আবেদন করার জন্য প্রথমেই আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউজারে প্রবেশ করুন।
  • এডড্রেসের জায়গায় অফিসিয়াল ওয়েবসাইটে ঠিকানা http://bnfe.teletalk.com.bd দিয়ে প্রবেশ করুন।
  • এখন আপনি যেই পদটিতে আবেদন করতে চান সেটি সিলেক্ট করে বিস্তারিত তথ্য পূরণ করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন।

আবেদনের সময়সীমা

আবেদনের সময়সীমা নিম্নরূপঃ

i . Online- এ আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমাদান শুরুর তারিখ ও সময় :০৮/০৫/২০২৩ সকাল ১০.০০ টা।

ii . Online- এ আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময় :০৭/০৬/২০২৩ বিকাল ০৫.০০ টা ।

উক্ত সময়সীমার মধ্যে User ID প্রাপ্তপ্রার্থীগণOnline- এ আবেদনপত্র Submit এর সময় থেকে পরবর্তী ৭২ ( বাহাত্তর ) ঘন্টার মধ্যে এসএমএস – এ পরীক্ষার ফি জমা দিতে পারবেন ।

ছবি ও স্বাক্ষর

  1. Online আবেদন পত্রে প্রার্থী তাঁর রঙ্গিন ছবি (দৈর্ঘ্য ৩০০*৩০০ pixel ) এবং স্বাক্ষর ( দৈর্ঘ্য ৮০ প্রস্থ ৩০০ pixel ) স্ক্যান করে নির্ধারিত স্থানে Upload করবেন। 
  2. ছবির সাইজ সর্বোচ্চ ১০০ KB ও স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ ৬০ KB হতে হবে ।
  3. Online আবেদনপত্রে পূরণকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে , সেহেতু Online- এ আবেদনপত্র Submit করার পূর্বেই পূরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন ।
  4. প্রার্থী Online- এ পূরণকৃত আবেদনপত্রের একটি রঙ্গিন প্রিন্ট কপি পরীক্ষা সংক্রান্ত যে কোন প্রয়োজনে সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন এবং মৌখিক / ব্যবহারিক পরীক্ষার সময় এক কপি জমা দিবেন।

অনলাইনে আবেদনপত্র পূরণ সংক্রান্ত নিয়মাবলি ও করণীয়

ক . আগ্রহী প্রার্থীগণ http://bnfe.teletalk.com.bd এ ওয়েবসাইটে আবেদনপত্র পূরণ করতে পারবেন। 

খ . Online আবেদনপত্রে প্রার্থী তাঁর রঙিন ছবি (দৈর্ঘ্য৩০০ × প্রস্থ ৩০০ Pixel ) এবং স্বাক্ষর (দৈর্ঘ্য৩০০x প্রস্থ৮০ Pixcl ) স্ক্যান কর নির্ধারিত স্থানে Upload করবেন । ছবির সাইজ সর্বোচ্চ 100KB ও স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ 60KB হতে হবে ।

গ . Online আবেদনপত্রে পূরণকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে , সেহেতু Online- এ আবেদনপত্র Submit করার পূর্বেই পুরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন । আবেদনকারীকে তার সর্বশেষ অর্জিত শিক্ষাগত যোগ্যতার বিষয়টিও আবেদনে উল্লেখ করতে হবে ।

ঘ . প্রার্থী Online- এ পূরণকৃত আবেদনপত্রের একটি প্রিন্ট কপি পরীক্ষা সংক্রান্ত যে কোনো প্রয়োজনে সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন এবং মৌখিক পরীক্ষার সময় এক কপি জমা দিবেন ।

পরীক্ষার ফি প্রদান

  • Online- এ আবেদনপত্র ( Application Form ) যথাযথভাবে পূরণ করে নির্দেশনা মতে ছবি এবং Signature upload করে আবেদনপত্র Submit করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবি সহ Application Preview দেখা যাবে ।
  •  যদি Applicant’s copy- তে কোন তথ্য ভুল থাকে বা অস্পষ্ট ছবি (সম্পূর্ণ কালো/ সম্পূর্ণ সাদা /ঘোলা ) বা ছবি / স্বাক্ষর সঠিক না থাকে তাহলে আবেদন ফি জমা না দিয়ে থাকলেই কেবল পুনরায় ( Web- এ ) আবেদন করতে পারবেন । 

উল্লেখ্য, আবেদন ফি জমাদানের পরে আর কোন পরিবর্তন / পরিমার্জন / পরিবর্ধন গ্রহণযোগ্য নয় বিধায় আবেদন ফি জমাদানের পূর্বে প্রার্থী অবশ্যই উক্ত Applicant’s copy- তে তাঁর সাম্প্রতিক তোলা রঙিন ছবি ,নির্ভুল তথ্য ও স্বাক্ষরযুক্ত PDF কপি ডাউনলোড পূর্বক নিশ্চিত করে রঙিন প্রিন্ট করে সংরক্ষণ করবেন । 

নির্ভুলভাবে আবেদনপত্র Submit করা সম্পন্ন প্রার্থী Applicant’s copy- তে একটি User ID নম্বর দেওয়া থাকবে এবং User IID নম্বর ব্যবহার করে প্রার্থী নিম্নোক্ত পদ্ধতিতে যে কোন Teletalk pre -paid mobile নম্বরের মাধ্যমে ০২ ( দুই) টি SMS করে নিয়োগ বিজ্ঞপ্তিতে বর্ণিত ছকে ১-৪নং ক্রমিকের জন্য পরীক্ষার ফি বাবদ ২০০ /-( দুইশত ) টাকা ও teletalk এর সার্ভিস চার্জ ২৩.০০ টাকাসহ অফেরতযোগ্য মোট ২২৩ /- ( দুইশত তেইশ ) এবং ৫ নং ক্রমিকের জন্য ১০০ /-( একশত ) টাকা ও teletalk এর সার্ভিস চার্জ ১২.০০ টাকাসহ অফেরতযোগ্য মোট ১১২ /- ( একশত বারো ) টাকা অনধিক ৭২ (বাহাত্তর) ঘণ্টার মধ্যে জমা দিবেন। 

বিশেষভাবে উল্লেখ্য যে , “ Online- এ আবেদনপত্রের সকল অংশ পূরণ করে Submit করা হলেও পরীক্ষার ফি জমা না দেয়া পর্যন্ত Online আবেদনপত্র কোনো অবস্থাতেই গৃহীত হবে না ”।

SMS প্রেরণের নিয়মাবলি

প্রথম SMS : BNFE < space > User ID লিখে Send করতে হবে ১৬২২২ নম্বরে ।

Example : BNFE ABCDEF & send to 16222

Reply : Applicant’s Name , Tk .223/112 will be charged as application fee . Your PIN is 562526. 

To pay fee Type BNFE < space > Yes < space > PIN and send it to 16222 .

User ID এবং Password পুনরুদ্ধার

শুধু টেলিটক প্রি-পেইড মোবাইল ফোন হতে প্রার্থীগণ নিম্নবর্ণিত SMS পদ্ধতি অনুসরণ করে নিজ নিজ User ID এবং Password পুনরুদ্ধার করতে পারবেন ।

i . User ID জানা থাকলে : BNFE< space > Help <space > User < space > User ID & Send to 16222 নম্বরে।

Example : BNFE Help User ABCDEF & send to 16222

ii . PIN Number জানা থাকলে : BNFE < space > Help <space > PIN < space > PIN No & Send to 16222 নম্বরে।

Example : BNFE Help PIN 12345678 & send to 16222

BNEF Job Circular 2023

  1. কোটা নির্ধারণে সরকারের সর্বশেষ কোটা সংক্রান্তনীতি অনুসরণ করা হবে ।
  2. Online- এ আবেদন ও নিয়োগ সংক্রান্ত যে কোন বিষয়ে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে । 
  3. কর্তৃপক্ষ কোন কারণ দর্শানো ব্যতিরেকে এ নিয়োগ বিজ্ঞপ্তির কার্যক্রম স্থগিত , সময় পরিবর্তন ও বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করে । 
  4. এছাড়াও কর্তৃপক্ষ নিয়োগ সংক্রান্ত শর্তাবলীর যে কোন শর্ত পরিবর্তন , সংশোধন , সংযোজন , বিয়োজন বা বাতিল করার এবং বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদের সংখ্যা হ্রাস/বৃদ্ধিকরার অধিকার সংরক্ষণ করে ।
  5. উল্লেখ করা হয়নি এমন ক্ষেত্রে সরকারের সর্বশেষ জারিকৃত বিধি -বিধান প্রযোজ্য হবে ।
  6. প্রার্থী কর্তৃক প্রদত্ত কোনো তথ্য বা দাখিলকৃত কাগজপত্র জাল , মিথ্যা বা বিজ্ঞপ্তিতে চাওয়া ন্যূনতম শর্তের সাথে গরমিল / অসামঞ্জস্য পাওয়া গেলে , ভুয়া প্রমাণিত হলে কিংবা পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন করলে সংশ্লিষ্ট প্রার্থীরপ্রার্থিতাবাতিল করা হবে এবং তাঁর বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থাগ্রহণ করা হবে । 
  7. ভুল তথ্য/ জাল কাগজপত্র প্রদর্শিত হলে পরীক্ষায় উত্তীর্ণ যে কোনো প্রার্থীর প্রার্থিতা পরীক্ষা চলাকালীন অথবা পরবর্তীতে যে কোনো সময়ে বাতিলসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করে ।
  8. যদি কোন প্রার্থী বাংলাদেশের নাগরিক না হন কিংবা বাংলাদেশের নাগরিক নন এমন কোন ব্যক্তিকে বিয়ে করেন বা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হন কিংবা কোন ফৌজদারি আদালত কর্তৃক নৈতিক স্খলন জনিত অভিযোগে দণ্ডিত হন কিংবা কোন সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বা স্থানীয় কর্তৃপক্ষের চাকরি হতে বরখাস্ত হয়ে থাকেন এবং উক্তরূপ বরখাস্তের পর দুই বছর অতিক্রান্ত না হয়ে থাকে , তবে তিনি আবেদন করার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না ।
  9. প্রার্থী কর্তৃক প্রদত্তকোন তথ্য বা দাখিলকৃত কাগজপত্র জাল ,মিথ্যা , ভুল বা ভুয়া প্রমাণিত হলে কিংবা পরীক্ষায় নকল বা অসুদপায় অবলম্বন করলে দরখাস্ত/ নিয়োগ বাতিল বলে গণ্য হবে এবং সংশ্লিষ্টব্যক্তির বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থাগ্রহণ করা হবে ।
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *