প্রাথমিক বিদ্যালয়ে ২০২৩ শিক্ষাবর্ষের মূল্যায়ন নির্দেশনা

Posted on
Advertisement
Reading Time: 3 minutes

প্রাথমিক বিদ্যালয়ের মূল্যায়ন নির্দেশিকা ও ধারাবাহিক মূল্যায়ন ছক ২০২৩ নিয়ে আজ আমরা আলোচনা করব। ২০২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের মূল্যায়ন সম্পর্কিত নির্দেশনা অধিকতর স্পন্তীকরণের লক্ষ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনাবলি অনুসরণের জন্য অনুরোধ করা হলো।

প্রাথমিক বিদ্যালয়ের মূল্যায়ন পদ্ধতি ২০২৩

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২৩ শিক্ষাবর্ষের মূল্যায়ন সম্পর্কিত নির্দেশনা অধিকতর স্পন্তীকরণের লক্ষ্যে নিম্নোক্ত নির্দেশনাবলি অনুসরণের জন্য অনুরোধ করা হলো।
এই নির্দেশনার শেষে পৃথকভাবে প্রথম শ্রেণির শিক্ষার্থীর শতভাগ ধারাবাহিক মূল্যায়ন, মূল্যায়নকৃত তথ্য শিক্ষক ডায়েরি-১ ও ডায়েরি-২ এ সন্নিবেশপূর্বক শিখন অগ্রগতি প্রতিবেদন তৈরির ৩টি বিষয়ের নমুনাসহ ৯ পৃষ্ঠার একটি সাধারণ নির্দেশনা এতদসহ জারি করা হলো।

প্রাক-প্রাথমিক মূল্যায়ন

শিক্ষক সহায়িকার নির্দেশনা অনুসরণ করে মূল্যায়ন সম্পন্ন করতে হবে।

প্রথম শ্রেণির মূল্যায়ন পদ্ধতি

প্রাথমিক স্তরের পরিমার্জিত শিক্ষাক্রম-২০২১ অনুযায়ী ২০২৩ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণিতে শতভাগ ধারাবাহিক মূল্যায়ন করতে হবে। প্রথম শ্রেণিতে কোনোরুপ প্রান্তিক পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

প্রথম শ্রেণির শিক্ষক সহায়িকার শেষে ধারবাহিক মূল্যায়ন নির্দেশিকা সংযুক্ত রয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি) এর ওয়েবসাইটেও উক্ত নির্দেশিকাটি আপলোড করা আছে৷ এছাড়াও শিক্ষকদের মূল্যায়ন কার্যক্রম পরিচালনা ও তথ্য সংরক্ষণের জন্য প্রতিটি বিষয়ের শিখনফল/ অর্জন উপযোগী যোগ্যতার নম্বর উল্লেখপূর্বক শিক্ষক ডায়েরি-১ এবং শিক্ষক ভায়েরি-২ নামে ২টি এমএস ওয়ার্ড ও পিডিএফফাইল উক্ত ওয়েবসাইটে আপলোড করা আছে।

সংশ্লিষ্ট প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক/শিক্ষকবৃন্দ উক্ত ফাইল ডাউনলোড করে নির্দেশনা অনুযায়ী মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করতে পারবেন এবং প্রতি প্রান্তিকে শিক্ষার্থীর শিখন অগ্রগতির প্রতিবেদন প্রদান করতে পারবেন।

দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির মূল্যায়ন পদ্ধতি

২য়, ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণিতে কোভিড পরিস্থিতির অব্যবহিত পূর্বে যেভাবে প্রতি প্রান্তিকে প্রতি বিষয়ে ১০০ নম্বরের সামষ্টিক মূল্যায়ন অনুষ্ঠিত হতো সেভাবে মূল্যায়ন কার্যক্রম সম্পাদন করতে হবে।

Read More – ২য় প্রান্তিক মূল্যায়ন পরীক্ষা ও নমুনা প্রশ্ন 

রুটিন প্রণয়ন

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বর্ষপঞ্জি ২০২৩ এ উল্লিখিত মূল্যায়নের জন্য নির্ধারিত তারিখ অনুযায়ী বিভিন্ন প্রান্তিকের মূল্যায়ন অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিসার রুটিন প্রণয়ন করবেন।

প্রশ্নপত্র প্রণয়ন

সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসারের তন্বাবধানে বিষয় শিক্ষকের মাধ্যমে জ্ঞান, অনুধাবন ও প্রয়োগমূলক শিখনক্ষেত্র বিবেচনায় বিদ্যালয়/ ক্লাস্টার/ উপজেলা ভিত্তিক প্রশ্নপত্র প্রণয়ন করতে হবে। এক্ষেত্রে কঠোর গোপনীয়তা রক্ষা করতে হবে।

প্রাথমিক বিদ্যালয়ের মূল্যায়ন পরীক্ষার ফি

মূল্যায়ন কার্যক্রম সম্পন্নের জন্য শিক্ষার্থী বা অভিভাবকগণের নিকট থেকে ফি গ্রহণ করা যাবে না।

বিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা অনুযায়ী প্রশ্নপত্র কম্পিউটারে কম্পোজ করতে হবে। প্রশ্নপত্র প্রিন্ট/ফটোকপি ও উত্তরপত্র (খাতা)সহ আনুষাঙ্গিক ব্যয় বিদ্যালয়ের আনুষাঞ্সিক খাত/স্রিপ ফান্ড থেকে নির্বাহ করতে হবে।

ধারাবাহিক মূল্যায়ন ছক ২০২৩

প্রাথমিক বিদ্যালয়ের মূল্যায়ন ছক ও ধারাবাহিক মূল্যায়ন নির্দেশিকা দেখুন-

ধারাবাহিক মূল্যায়ন ছক ২০২৩
ধারাবাহিক মূল্যায়ন ছক ২০২৩
ধারাবাহিক মূল্যায়ন ছক ২০২৩
ধারাবাহিক মূল্যায়ন ছক ২০২৩

প্রাথমিক বিদ্যালয়ের মূল্যায়ন নির্দেশিকা

শিখন অগ্রগতি প্রতিবেদন তৈরি

মূল্যায়ন নির্দেশিকা – শিখন অগ্রগতি প্রতিবেদন তৈরির পদ্ধতি

প্রাথমিক বিদ্যালয়ের মূল্যায়ন নির্দেশিকা
অগ্রগতি প্রতিবেদন তৈরির পদ্ধতি
প্রাথমিক বিদ্যালয়ের মূল্যায়ন নির্দেশিকা
শিখন অগ্রগতি প্রতিবেদন তৈরির পদ্ধতি

অধ্যায় ভিত্তিক অর্জন উপযোগী যোগ্যতা

মূল্যায়ন নির্দেশিকাঃ অধ্যায় ভিত্তিক অর্জন উপযোগী যোগ্যতা
অধ্যায় ভিত্তিক অর্জন উপযোগী যোগ্যতা

পরিশেষে

পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এ আদেশ বহাল থাকবে।

আরো জানতে অনলাইনে সার্স করা হয়-

ধারাবাহিক মূল্যায়ন, প্রাথমিক বার্ষিক মূল্যায়ন, প্রাথমিক বিদ্যালয়ে মূল্যায়ন, প্রাথমিক বিদ্যালয়ের প্রান্তিক মূল্যায়ন, প্রাথমিকের মূল্যায়ন নির্দেশিকা, প্রাথমিক বিদ্যালয়ের প্রথম প্রান্তিক মূল্যায়ন -২০২৩, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, জাতীয় শিক্ষার্থী মূল্যায়ন, প্রাথমিক বিদ্যালয়ে কিভাবে প্রান্তিক মূল্যায়ন করব, সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মূল্যায়ন পদ্ধতি, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়ন, প্রাথমিক শিক্ষার্থী মূল্যায়ন ২০২২

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *