২০২০-২০২১ শিক্ষাবর্ষের মাস্টার্স রেজিস্ট্রেশন কার্ড ডাউনলোড ২০২৩

Posted on
Advertisement
Reading Time: 3 minutes

২০২০-২০২১ শিক্ষাবর্ষে মাস্টার্স ( নিয়মিত ও প্রাইভেট ) প্রোগ্রামে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক রেজিস্ট্রেশন কার্ড ইস্যু সম্পর্কিত জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে nuacbd ওয়েবসাইটে। মাস্টার্স রেজিস্ট্রেশন কার্ড বের করার নিয়ম দেখুন- 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে , ২০২০-২০২১ শিক্ষাবর্ষে মাস্টার্স (নিয়মিত ও প্রাইভেট ) প্রোগ্রামে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক রেজিস্ট্রেশন কার্ড ০৯ আগস্ট ২০২৩ তারিখ বিকাল ৪ টা থেকে অনলাইনে ইস্যু করা হবে । সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ নিম্নোক্ত করণীয় ও  সময়সূচি অনুসরণ করে ইস্যুকৃত রেজিস্ট্রেশন কার্ড ডাউনলোড করতে পারবেন। 

ইস্যুকৃত রেজিস্ট্রেশন কার্ড অনলাইন থেকে ডাউনলোড করে প্রিন্ট নেয়ার তারিখ : ০৯/০৮/২০২৩

রেজিস্ট্রেশন কার্ড ডাউনলোড করার নিয়মাবলী

  • ২০২০-২০২১ শিক্ষাবর্ষে মাস্টার্স (নিয়মিত ও প্রাইভেট ) প্রোগ্রামে ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ডাউনলোড সংশ্লিষ্ট জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions/regicard) লিঙ্কে যেতে হবে ।
  • পরবর্তীতে College Login অপশনে গিয়ে ০৭/০৯/২০২৩ (ক্রমিক-২ এর নির্দেশনা অনুযায়ী প্রাপ্ত) User ID ও Password ব্যবহার করে রেজিস্ট্রেশন কার্ড Download করে প্রিন্ট নিতে হবে । 
  • কলেজ কর্তৃপক্ষকে রেজিস্ট্রেশন কার্ডের প্রিন্ট কপিতে প্রদর্শিত সকল তথ্য ও ছবি মিলিয়ে দেখতে হবে ।
  • সকল তথ্য ও ছবি সঠিক থাকলে রেজিস্ট্রেশন কার্ডে শিক্ষার্থী এবং কলেজ অধ্যক্ষ নির্দিষ্ট স্থানে স্বাক্ষর করবেন। 
  • এছাড়াও শিক্ষার্থীর ছবির উপর সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষ স্বাক্ষরও সিল প্রদান করবেন । 

এখানে উল্লেখ্য যে , ২০২০-২০২১ শিক্ষাবর্ষে মাস্টার্স ( নিয়মিত ও প্রাইভেট ) প্রোগ্রামে কোন শিক্ষার্থী নিজ ছবি ব্যতীত অন্যের ছবি দিয়ে ভর্তি হয়ে থাকলে ঐ শিক্ষার্থীর ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে । সেক্ষেত্রে ছবি পরিবর্তনের আবেদন গ্রহণযোগ্য হবে না ।

পাসওয়ার্ড সংক্রান্ত নির্দেশাবলী 

যে সকল কলেজ রেজিস্ট্রেশন কার্ড Download করার জন্য Password সংগ্রহ করে নাই তাদেরকে কলেজ কোড , কলেজের নাম ,ঠিকানা , নিবন্ধিত মোবাইল নম্বর ও সঠিক ই – মেইল এ্যাড্রেসসহ ডিন দপ্তরের অফিসিয়াল ই -মেইল ( [email protected] )এ আবেদন পত্র প্রেরণ করতে হবে। পরবর্তীতে সংশ্লিষ্ট কলেজের ই -মেইলে User ID ও Password প্রেরণ করা হবে । 

উল্লেখ্য যে , ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে মাস্টার্স ( নিয়মিত ও প্রাইভেট ) প্রোগ্রামে রেজিস্ট্রেশন কার্ড ডাউনলোড করার জন্য সংশ্লিষ্ট কলেজ সমূহে যে User ID ও Password দেয়া হয়েছে তা বহাল থাকবে ।

উল্লেখ্য যে , ২০২০-২০২১ শিক্ষাবর্ষে বা তৎপূর্বে মাস্টার্স (নিয়মিত ও প্রাইভেট ) ভর্তি কার্যক্রমের ফি বকেয়া থাকলে সংশ্লিষ্ট কলেজে কোন রেজিস্ট্রেশন কার্ড ইস্যু করা হবে না ।

Read More: ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম রিলিজ স্লিপ ফলাফল ও ভর্তি

শিক্ষার্থীদের email এ্যাড্রেস ব্যবহারের নিয়মাবলী

প্রতিটি শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে তার ই -মেইল এ্যাড্রেস দেওয়া হয়েছে । উক্ত ই-মেইল এ্যাড্রেস এর পাসওয়ার্ড হবে শূন্য (০ ) সহ রেজিস্ট্রেশন কার্ডে প্রিন্টকরা ৭ ডিজিটের সিরিয়াল নাম্বার ।

উদাহরণ– শিক্ষার্থীর রেজিস্ট্রেশন নাম্বার 12345678987 এবং রেজিস্ট্রেশন কার্ডে প্রিন্ট করা সিরিয়াল নাম্বার 1234567 হলে-

ই মেইল লগইন করার নিয়ম 

  • যে কোন ব্রাউজার থেকে www.gmail.com এ প্রবেশ করে শিক্ষার্থীর ইমেইল এ্যাড্রেস ও পাসওয়ার্ড লিখে লগইন করতে হবে । 
  • যদি কারো একই ব্রাউজারে অন্য কোন জিমেইল একাউন্টে লগইন করা থাকে , তাহলে জিমেইল উইন্ডোর উপরে ( ডানপাশে ) Google Account অপশন থেকে Add another account এ ক্লিক করলে সাইন ইন অপশন পাওয়া যাবে । 
  • শিক্ষার্থী প্রথমবার লগইন করার পরে পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবে । 
  • এ সংক্রান্ত যে কোন সহায়তা পেতে এই অফিসিয়াল ই – মেইল ([email protected] ) এ্যাড্রেসে যোগাযোগ করতে হবে ।

পরিশেষে

শিক্ষার্থীদের সাথে পরবর্তী সকল যোগাযোগ এই অফিসিয়াল ইমেইল এ্যাড্রেসের মাধ্যমে করা হবে ।

বিঃ দ্রঃ ২০২০-২০২১ শিক্ষাবর্ষে মাস্টার্স (নিয়মিত ও প্রাইভেট ) প্রোগ্রামে ইস্যুকৃত রেজিস্ট্রেশন কার্ডে শিক্ষার্থীর নিজের  নাম / পিতা – মাতার নামে কোন ভুল থাকলে তা কার্ড ইস্যুর পরবর্তী এক মাসের মধ্যে সংশোধনের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে ।

মাস্টার্স রেজিস্ট্রেশন কার্ড

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *