২০২৩-২৪ অর্থ বছরের শিক্ষা সহায়তা ট্রাস্ট ভর্তি সহায়তা অনলাইন আবেদন

Posted on
Advertisement
Reading Time: 3 minutes

 প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট www.pmeat.gov.bd স্মারক নম্বর : 37.24.0000.003.75.002.20.116 ০১ আগস্ট ২০২৩ খ্রিস্টাব্দ তারিখে স্নাতক ( পাস ও অনার্স )/ সমমান শ্রেণিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে সারা দেশের সকল সরকারি -বেসরকারি বিশ্ববিদ্যালয় / কলেজ / মাদ্রাসায়/ সমামান পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিকৃত ১ম বর্ষের অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তার ২০২৩-২৪ অর্থ বছরের অনলাইন আবেদন আহবান করেছে। 

মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে জারিকৃত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, স্নাতক ( পাস ও অনার্স )/সমমান শ্রেণিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে সারা দেশের সকল সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয় / কলেজ / মাদ্রাসায়/সমমান পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিকৃত ১ম বর্ষের অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টকর্তৃক ২০২৩-২৪ অর্থবছরে ভর্তি সহায়তা প্রদান করা হবে ।

ভর্তি সহায়তা আবেদনের সময়সীমা

  • প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট ভর্তি সহায়তা আবেদন শুরুর তারিখ: ০৭/৮/২০২৩
  • ভর্তি সহায়তা আবেদনের শেষ তারিখ: ০৭/৯/২০২৩ 

ভর্তি সহায়তা আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র

  1. ছবি*
  2. স্বাক্ষর*
  3. জন্ম নিবন্ধন সনদ*
  4. অভিভাবকের জাতীয় পরিচয়পত্র *
  5. শিক্ষা প্রতিষ্ঠানপ্রধানের সুপারিশ (নির্ধারিত ফর্মে) *
  6. পিতা মাতা/অভিভাবকের কর্মরত প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়ন পত্র/সুপারিশ (৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীর সন্তানগণের ক্ষেত্রে প্রযোজ্য) *

অনলাইনে ভর্তি সহায়তা আবেদনের লিংক 

২০২৩-২৪ সহায়তা প্রাপ্তির জন্য শিক্ষার্থীকে https://www.eservice.pmeat.gov.bd/admission- এ লিংকে প্রবেশ করে অনলাইনে আবেদন করতে হবে ।

আবেদনের নিয়মাবলী ও শর্তাবলী

  • প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক ওযেসবাইটের ভর্তি সহায়তা সেবা বক্সে আপলোডকৃত নির্ধারিত ফর্ম ডাউনলোড ও প্রিন্টকরে শিক্ষার্থী যেশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিকৃত , সে শিক্ষা প্রতিষ্ঠান/বিভাগীয় প্রধানের নিকট থেকে সুপারিশ গ্রহণ করে আবেদন করতে হবে ।
  • প্রজাতন্ত্রের বেসামরিক কর্মে নিয়োজিত সকল সরকারি – আধাসরকারি -স্বায়ত্তশাসিত দপ্তর ও সাংবিধানিক প্রতিষ্ঠানে কর্মরত ‘ জাতীয় বেতন স্কেল , ২০১৫ ’ অনুযায়ী ১৩ থেকে ২০ তম গ্রেডের সকল কর্মচারীর সন্তানগণকে আবেদনপত্রের সাথে অফিস প্রধান কর্তৃক প্রদত্ত পিতা / মাতা / অভিভাবকের বেতনের গ্রেড সংক্রান্ত প্রত্যয়ন সংযুক্ত করবেন । এছাড়া , অন্যান্য শিক্ষার্থীর ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠান/বিভাগীয় প্রধান কর্তৃক প্রদত্ত শিক্ষার্থীর পিতা / মাতা / অভিভাবকের বাৎসরিক আয় দুই লক্ষ টাকার কম মর্মে প্রত্যয়নপত্র সংযুক্ত করতে হবে ।
  • প্রতিবন্ধী শিক্ষার্থী,এতিম শিক্ষার্থী,ভূমিহীন পরিবারের সন্তান, নদী ভাঙ্গণ পরিবারের সন্তান, অস্বচ্ছল মুক্তিযোদ্ধার সন্তান /সন্তানের সন্তানগণ ভর্তি সহায়তা প্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকার প্রাপ্তি’র স্বপক্ষে প্রমানপত্র সংযুক্ত করতে হবে ।
  • স্নাতক ( পাস ও অনার্স )/ সমমান শ্রেণিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তিকৃত ১ম বর্ষের অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তার আবেদনের সাথে সর্বশেষ যে শ্রেণি বা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তার সত্যায়িত নম্বরপত্র সংযুক্ত করতে হবে ।
  • বর্ণিতাবস্থায়, স্নাতক ( পাস ও অনার্স )/সমমান শ্রেণিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তিকৃত ১ম বর্ষের অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তার আবেদনের ক্ষেত্রেই- ভর্তি সহায়তার ব্যবহার নির্দেশিকা অনুসরণ পূর্বক https://www.eservice.pmeat.gov.bd/admission -এ লিংকে প্রবেশ করে প্রয়োজনীয় কাগজ – পত্র আপলোড করে ০৭/৮/২০২৩ থেকে ০৭/৯/২০২৩ খ্রি:তারিখের মধ্যে আবেদন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হ’ল ।

ভর্তি সহায়তা প্রদান নির্দেশিকা ২০২৩

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা প্রদান করে থাকে। বর্তমানে মাধ্যমিক পর্যায়ে ৫,০০০ টাকা, উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৮,০০০ টাকা এবং স্নাতক ও সমমান পর্যায়ে ১০,০০০ টাকা হারে ভর্তি সহায়তা প্রদান করা হচ্ছে। 

আবেদনের পূর্বে ব্যবহার নির্দেশিকা পড়ুন

ব্যবহার নির্দেশিকা 

ভর্তি সহায়তার জন্য শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যয়নপত্র

ভর্তি সহায়তা ভর্তি সহায়তা

প্রত্যয়ন/সুপারিশ ফরম

আবেদনের নিয়মঃ সর্বপ্রথমে প্রতিষ্ঠানপ্রধান কর্তৃক সুপারিশ গ্রহণের জন্য নির্ধারিত ফর্ম ডাউনলোড করুন। তারপর প্রিন্ট করে পূরণ করুন ও আপনার শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের নিকট থেকে সুপারিশ গ্রহণ করুন। অতঃপর ছবি, স্বাক্ষর, জন্মসনদ, অভিভাবকের এনআইডি, ও সুপারিশের কপি স্পষ্ট করে ছবি তুলুন।

১। প্রথমে রেজিষ্ট্রেশন করুন (যদি একাউন্ট না থাকে) 

২। মোবাইল ভেরিফিকেশন করুন 

৩। লগইন করুন 

৪। আবেদন করুন 

৫। ড্যাশবোর্ড থেকে আবেদন অবস্থা জানুন

ভর্তি সহায়তা প্রাপ্তির সময়সীমা

 আবেদনের প্রাপ্তির ০৪-০৬ মাস পর অর্থ প্রেরণ করা হয়। শিক্ষার্থী ভর্তি সহায়তার নির্বাচিত হলে তাঁর মোবাইলে এসএমএস-এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্ন

১.‘ই ভর্তি সহায়তা’ সফটওয়্যারে আবেদনের লিংক কি?

উত্তর: www.eservice.pmeat.gov.bd/admission/login

২. ওয়েবসাইটটি ব্যবহার করার ক্ষেত্রে কারিগরি সমস্যা হলে কোথায় যোগাযোগ করতে হবে?

উত্তর: ওয়েবসাইটের হেল্পডেস্ক লিংকে ক্লিক করলে দু’টি নম্বর পাওয়া যাবে। নম্বর দু’টি হল 01778958356 এবং 01778964156. কারিগরি সমস্যার সমাধানের জন্য শুক্র ও শনিবারসহ সরকারি ছুটির দিন ব্যতীত সকাল ৯:০০ – বিকাল ৫:০০ এই নম্বর দু’টিতে যোগাযোগ করতে হবে।

৩. ‘ই-ভর্তি সহায়তা ব্যবস্থাপনা সিস্টেম’ -এ আবেদনের জন্য কি কি ডকুমেন্ট আপলোড করতে হবে?

উত্তর: শিক্ষার্থীর ছবি, স্বাক্ষর, জন্ম নিবন্ধন সনদ, অভিভাবকের জাতীয় পরিচয়পত্র ও শিক্ষা প্রতিষ্ঠানপ্রধানের সুপারিশ (নির্ধারিত ফর্মে)।

৪. ই ভর্তি সহায়তার আবেদনের পর একজন শিক্ষার্থী নির্বাচিত হয়েছে কিনা সেটা কিভাবে জানতে পারবেন?

উত্তর: শিক্ষার্থী ভর্তি সহায়তার জন্য নির্বাচিত হলে তাঁর মোবাইলে এসএমএস-এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এছাড়া, শিক্ষার্থী তার ব্যবহারকারী একাউন্টে লগইন করলে নির্বাচিত হয়েছেন কিনা তা ড্যাশবোর্ড হতে জানতে পারবেন।

৫. ‘ই ভর্তি সহায়তা ব্যবস্থাপনা সিস্টেম’ -এ লগইন করার সময় পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি?

উত্তর: লগইন করুন অপশন হতে ‘আপনি কি পাসওয়ার্ড ভুলে গেছেন’ লিংক-এ ক্লিক করলে একটি পেজ আসবে যেখানে মোবাইল নম্বর, জন্মসনদ নম্বর ও জন্ম তারিখ দিয়ে ‘রিসেট কোড এসএমএস করুন’ বাটনে ক্লিক করলে মোবাইলে একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে যার মাধ্যমে নতুন পাসওয়ার্ড প্রদান করে পাসওয়ার্ড রিসেট করা যাবে। পাসওয়ার্ড রিসেট করার পর নতুন পাসওয়ার্ড দিয়ে সিস্টেমে লগইন করতে পারবেন।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *