প্রাথমিক বিদ্যালয়ের বৃত্তি পরীক্ষা ২০২৩ নিয়ে অধিদপ্তরের নির্দেশনা

Posted on
Advertisement
Reading Time: 3 minutes

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রজ্ঞাপন। প্রাথমিক বৃত্তি পরীক্ষা পরিচালনা সংক্রান্ত নির্বাহী কমিটির ৩১ তম সভার সিদ্ধান্তের আলোকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের স্মারক নম্বর -৩৮.০১.০০০০,১০৭,33.001.22 , তারিখ ২৮ ফেব্রুয়ারি ২০২৩ অনুযায়ী প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ এর ফলাফলের ভিত্তিতে সংযুক্ত বিবরণ অনুযায়ী বৃত্তির জন্য নির্বাচিত ছাত্রছাত্রীদের তালিকা প্রকাশ করা হলো । তালিকায় বর্ণিত ছাত্রছাত্রীদের অনুকূলে নিম্ন বর্ণিত হার ও শর্ত সাপেক্ষে ১ জানুয়ারি ২০২৩ হতে ৩ (তিন ) বছরের জন্য প্রাথমিক শিক্ষা ট্যালেন্টপুল ও সাধারণ বৃত্তি নির্ধারণ করা হলো ।

বৃত্তি পরিচিতি

(১) প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে দু’ ধরনের বৃত্তি প্রদানের সংস্থান রাখা হয়েছে।

(ক) ট্যালেন্টপুল বৃত্তি- ৩৩,০০০ টি ও

(খ) সাধারণ বৃত্তি ৪৯,৫০০ টি ।

ট্যালেন্টপুল বৃত্তি

উপজেলা / থানার আওতাধীন প্রাথমিক বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণকারী ছাত্রছাত্রীদের সংখ্যার উপর ভিত্তি করে ট্যালেন্টপুল বৃত্তি নির্ধারণ করা হয়েছে । মেধাক্রম অনুসারে উপজেলা / থানার মোট বৃত্তি ৫০ % ছাত্র ও ৫০ % ছাত্রীদের মধ্যে বন্টন করা হয়েছে । অর্থাৎ সকল ট্যালেন্টপুল ও সাধারণ বৃত্তি প্রদানের ক্ষেত্রে ছেলে ও মেয়ের হার অভিন্ন ।

সাধারণ বৃত্তি

ট্যালেন্টপুল বৃত্তি বন্টনের পর প্রতি উপজেলা / থানার ইউনিয়ন / ওয়ার্ডের (সিটি কর্পোরেশন ও পৌরসভা ) তিন জন ছাত্র ও তিন জন ছাত্রীর মধ্যে মেধানুসারে সাধারণ বৃত্তি প্রদান করা হয়েছে ।

বৃত্তি প্রদান 

নির্ধারিত কোটা অনুযায়ী সাধারণ বৃত্তি এবং মেধাক্রম অনুসারে ট্যালেন্টপুল বৃত্তি প্রদান করা হয়েছে । তবে যে ইউনিয়ন / ওয়ার্ডে যোগ্য ছাত্রী পাওয়া যায়নি সেক্ষেত্রে ছাত্রীর হলে ছাত্রকে বৃত্তি প্রদান করা হয়েছে এবং অনুরূপভাবে যেখানে যোগ্য ছাত্র পাওয়া যায়নি সেক্ষেত্রে ছাত্রের হলে ছাত্রীকে বৃত্তি প্রদান করা হয়েছে ।

যে ওয়ার্ডে (পৌরসভা / সিটি কর্পোরেশনের অন্তর্ভুক্ত) যোগ্য ছাত্রছাত্রী পাওয়া যায়নি সেক্ষেত্রে একই উপজেলা / থানার আওতায় যোগ্য ছাত্র ছাত্রীদের মধ্যে মেধাক্রম অনুসারে ( সাধারণ বৃত্তি) পুন:বন্টন পূর্বক সম্পূরক বৃত্তি দেয়া হয়েছে ( তালিকা এতদসঙ্গে সংযোজন করা হয়েছে ) ।

বৃত্তির হার ও মেয়াদ

প্রাথমিক বৃত্তি পরীক্ষার

বৃত্তির শর্তাবলি

  • বৃত্তিধারী ছাত্র/ ছাত্রীর সদাচরণ , বিদ্যালয়ে নিয়মিত উপস্থিতি ও সন্তোষজনক পাঠোন্নতি সাপেক্ষে বৃত্তির অর্থ প্রদান করা হবে ;
  • সকল বৃত্তিধারী বিনা বেতনে যে কোন সরকারি , স্বীকৃতি প্রাপ্ত বে – সরকারি মাধ্যমিক / নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে পড়ার সুযোগ লাভ 
  • কোন ছাত্রছাত্রী অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি না হলে বৃত্তির অর্থ পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবে না । অননুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়ন কাল পাঠ -বিরতি (ব্রেক অব স্টাডি ) হিসেবে গণ্য হবে ।
  • বিভিন্ন মেয়াদে রাজস্ব খাতভুক্ত বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তির অর্থ জি – টু-পি ( ইএফটি ) এর আওতায় শিক্ষার্থীদের ব্যাংক হিসাবে অনলাইনে প্রেরণ করা হবে ।
  • বে – সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ নির্ধারিত বিল ফরমে সংশ্লিষ্ট জেলার জেলা শিক্ষা অফিসার কর্তৃক প্রতি স্বাক্ষরের পর স্ব স্বএলাকার সরকারি কোষাগার হতে বৃত্তির টাকা উত্তোলন করে বন্টন করবেন ।
  • বৃত্তি সংক্রান্ত অন্যান্য শর্তাবলি সরকারের অনুমোদনক্রমে সময় সময় আরোপিত হতে পারে । 
  • এ সরকারি আদেশের অন্তর্ভুক্ত বৃত্তির সংখ্যা , হার ও সময়সীমা শর্ত সাপেক্ষে যে কোন সময় সরকার পরিবর্তন করতে পারে এবং সরকার প্রয়োজন বোধ করলে কোন কারণ দর্শানো ব্যতিরেকে সংশোধন ও বাতিল করতে পারবেন ;
  • মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মেধাবৃত্তি খাতে প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ এ প্রাথমিক বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের অর্থের সংস্থান রাখা হয়েছে ;
  • বরাদ্দকৃত টাকার বিল প্রতি আর্থিক বৎসরের শেষে অর্থাৎ ৩০ জুনের মধ্যে উত্তোলন করতে হবে , নির্ধারিত সময়ের মধ্যে উত্তোলন না করলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের পুনঃমঞ্জুরী গ্রহণ করে উত্তোলন করা যাবে ।
  • সাধারণ বৃত্তি ও সম্পূরক বৃত্তির মধ্যে কোন পার্থক্য নেই এবং প্রকাশিত ফলাফলে কোন ধরণের ত্রুটি পরিলক্ষিত হলে মহাপরিচালক , প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রাথমিক বৃত্তির তালিকা সংশোধন বাতিল ও পুনর্বণ্টনের ক্ষমতা সংরক্ষণ করেন ।
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *