এইচএসসি বাংলা ১ম পত্র বহুনির্বাচনি প্রশ্ন সমাধান 2023

Posted on
Advertisement
Reading Time: 2 minutes

এইচএসসি ময়মনসিংহ বোর্ড বাংলা ১ম পত্র বহুনির্বাচনি প্রশ্ন সমাধান | Mymensingh board HSC bangla 1st paper MCQ question answer: আসসালামু আলাইকুম। ২০২৩ সালের এইচএসসি শিক্ষার্থী বন্ধুরা, আশা করি আল্লাহর রহমতে তোমাদের এইচএসসি বাংলা প্রথম পত্র mcq পরীক্ষা ভালো হয়েছে। বিগত সালের ময়মনসিংহ বোর্ডের বাংলা প্রথম পত্র প্রশ্ন এবং ২০২৩ সালের বাংলা প্রথম পত্র প্রশ্ন তুলনা করলে দেখা যায় পূর্বের তুলনায় এখন প্রশ্ন অনেক কঠিন হয়েছে।

তবে যারা নিয়মিত পড়াশোনা করেছে তাদের কাছে সহজ হয়েছে। যাইহোক প্রিয় এইচএসসি শিক্ষার্থী বন্ধুরা, আজকে আমরা ময়মনসিংহ বোর্ডের বাংলা প্রথম পত্র বহুনির্বাচনী প্রশ্ন সমাধান করব। প্রশ্ন সমাধানের আগে না জানলেই না তা একবার দেখে নেই।

ময়মনসিংহ বোর্ডের এইচএসসি পরীক্ষার সময়সূচি

ময়মনসিংহ বোর্ডের এইচএসসি পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হয়েছে। ময়মনসিংহ বোর্ডের এইচএসসি পরীক্ষা ১৭ই আগস্ট ২০২৩ তারিখ থেকে শুরু হয়েছে। ১৭ই আগস্ট বাংলা প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এইচএসসি বাংলা ১ম পত্র বহুনির্বাচনি সমাধান ২০২৩ ময়মনসিংহ বোর্ড

ময়মনসিংহ বোর্ডের শিক্ষার্থী বন্ধুরা, আশা করি তোমাদের mcq প্রশ্ন অনেক সহজ হয়েছে। এবং তোমরা পরীক্ষায় সকল প্রশ্ন উত্তর করেছ। এখানে ময়মনসিংহ বোর্ডের এইচএসসি বাংলা প্রথম পত্রের mcq প্রশ্ন এর সঠিক সমাধান করে দেওয়া হয়েছে। এইচএসসি বাংলা প্রথম পত্রের mcq উত্তর মালার সাথে তোমার প্রশ্নের উত্তর করা অংশ মিলিয়ে নাও। তবে তোমার বাংলা প্রথম পত্র mcq কয়টি সঠিক হয়েছে এবং কয়টি ভুল হয়েছে তা নিম্নে অবশ্যই কমেন্ট করে জানাবে।

ময়মনসিংহ বোর্ডের বাংলা ১ম পত্র প্রশ্ন ২০২৩

Hsc বাংলা ১ম পত্র নৈর্ব্যক্তিক সমাধান

এইচএসসি বাংলা প্রথম পত্র প্রশ্ন সমাধানের আগে প্রশ্নের মানবন্টন জেনে নেই। উচ্চ মাধ্যমিক পর্যায়ে বাংলা প্রথম পত্রের বহুনির্বাচনী অপেক্ষায় ৩০ নম্বর বরাদ্দ থাকে। এবং সৃজনশীল অংশে ৭০ নাম্বার বরাদ্দ থাকে।

এইচএসসি বাংলা প্রথম পত্রের বহুনির্বাচনী অপেক্ষায় ৩০টি এমসিকিউ প্রশ্ন থাকে। প্রতিটি বহুনির্বাচনী প্রশ্নের মান হচ্ছে ১ নম্বর। আর প্রতিটি mcq ভুল এর জন্য ১ নাম্বার করে কাটা যাবে। তবে এইচএসসি বাংলা প্রথম পত্রে ভালো রেজাল্ট করতে হলে এমসিকিউ অংশে ভালো করতে হবে।

ময়মনসিংহ  বোর্ড এইচএসসি বাংলা প্রথম পত্রের বহুনির্বাচনী অংশে সময় থাকে ৩০ মিনিট। এবং পূর্ণমান নম্বর ৩০। বাংলা প্রথম পত্রের নৈবিত্তিক প্রশ্নগুলো বাংলা গদ্য, বাংলা পদ্ম এবং নাটক থেকে করা হয়ে থাকে।

২০২৩ সালের এইচএসসি শিক্ষার্থী বন্ধুরা, তোমাদের বিজ্ঞান শাখা, মানবিক শাখা এবং ব্যবসায়িক শাখা এর সকল বিষয়ের প্রশ্ন সমাধান পেতে আমাদের এইচএসসি ক্যাটাগরি ঘুরে আসো। এখানে আমরা এইচএসসি সকল বিষয়ের প্রশ্ন সমাধান করেছি এবং এইচএসসি সকল আপডেট খবর পেতে আমাদের এই সাইটটি ফলো করতে পারো।

ময়মনসিংহ বোর্ড | বাংলা ১ম পত্র

আজকের প্রশ্ন সমাধান নিয়ে তোমার কোন প্রশ্ন অথবা মতামত থাকলে নিচে কমেন্ট করে জানাতে পারো। এছাড়া তোমার কোন বিষয়ে প্রশ্ন সমাধান চাও তার নিচে কমেন্ট করে জানাও। এছাড়া আমাদের ফেসবুক পেইজে ফলো করতে পারো।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *