পরিমার্জিত ডিপিএড প্রাথমিক শিক্ষকদের মৌলিক প্রশিক্ষণ- BTPT মূল্যায়ন নির্দেশিকা

Posted on
Advertisement
Reading Time: 3 minutes

মৌলিক প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষণার্থীদের কোর্স ( গাঠনিক এবং সামষ্টিক ) মূল্যায়নের ক্ষেত্রে এই নির্দেশিকা অনুসরণ করতে হবে ।

প্রাথমিক শিক্ষকদের মৌলিক প্রশিক্ষণ মূল্যায়ন

১.১.১ মৌলিক প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষণার্থীদের পিটিআই কার্যক্রমের শুরু থেকে মূল্যায়ন নির্দেশিকা অনুসরণে মডিউলভিত্তিক ও অন্যান্য গাঠনিক মূল্যায়ন পরিচালিত হবে এবং মডিউল শেষে সামষ্টিক (লিখিত ) পরীক্ষা , প্রশিক্ষণ বিদ্যালয় কার্যক্রম , ইন্টর্ণশিপ বিদ্যালয় কার্যক্রম অনুষ্ঠিত হবে । ইন্টার্নশিপ বিদ্যালয় কার্যক্রমের মূল্যায়ন সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক , সহকারী উপজেলা / থানা শিক্ষা অফিসার , সহকারী ইনস্ট্রাক্টর ( ইউআরসি /টিআরসি ), ইনস্ট্রাক্টর (ইউআরসি /টিআরসি ), এবং উপজেলা / থানা শিক্ষা অফিসার কর্তৃক নির্দেশিকা অনুসারে পরিচালিত হবে । ইন্টার্নশিপ বিদ্যালয় কার্যক্রম শেষে পিটিআই কর্তৃক চূড়ান্ত মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে । গাঠনিক ও সামষ্টিক মূল্যায়নের নম্বর যোগ করে ফলাফল চূড়ান্ত করা হবে ।

১.১.২ গাঠনিক মূল্যায়নের প্রতিটি কম্পোনেন্টে / এরিয়ায় /ক্ষেত্রে (যেমন : কেইস স্টাডি , শরীর চর্চা, উপস্থাপন , উপ মডিউল ভিত্তিক মূল্যায়ন ইত্যাদি ) ও সামষ্টিক মূল্যায়নের প্রতিটি পরীক্ষায় প্রশিক্ষণার্থীকে ন্যূনতম ৪০ % নম্বর পেতে হবে ।

১.১.৩ শিক্ষকমান মূল্যায়নের ক্ষেত্রে আবশ্যিকভাবে উত্তীর্ণ হতে হবে ।

১.১.৪ চূড়ান্ত ফলাফল ৪ (চার ) স্কেলের CGPA (Cumulative Grade Point Average ) পদ্ধতিতে প্রকাশ করা হবে ।

গ্রেডিং পদ্ধতি

মৌলিক প্রশিক্ষণ

১.১.৫ পিটিআই ইনস্ট্রাক্টরগণ সামষ্টিক ও গাঠনিক মূল্যায়নের নম্বর সহকারী সুপারিনটেনডেন্টের কাছে জমা দিবেন । সহকারী সুপারিনটেনডেন্ট মূল্যায়নের সকল নম্বর পর্যবেক্ষণ করবেন । কোনো অসঙ্গতি থাকলে তা সংশ্লিষ্ট ইন্সট্রাক্টরের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত করবেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে নিজের হেফাজতে সংরক্ষণ করবেন । এক্ষেত্রে মূল্যায়নে নিরপেক্ষতা বজায় রাখা হয়েছে কিনা বা কোনো প্রকার অনিয়ম হয়েছে কিনা তা বিশেষভাবে পর্যবেক্ষণ করবেন । মূল্যায়ন নির্দেশিকা ব্যবহার পদ্ধতি ও কৌশল বিষয়ে সুপারিনটেনডেন্ট সময়ে সময়ে পিটিআই -তে প্রশিক্ষণের ব্যবস্থা করবেন ।

১.১.৬ কোনো প্রশিক্ষণার্থী সামষ্টিক মূল্যায়ন পরীক্ষায় অকৃতকার্য হলে বা যুক্তিসঙ্গত কোনো কারণে অনুপস্থিত থাকলে নির্ধারিত ফি প্রদান করে পরবর্তী ব্যাচের সঙ্গে দ্বিতীয়বার পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন । একজন প্রশিক্ষণার্থী সর্বোচ্চ দুইবার এই সুযোগ পাবেন । এক্ষেত্রে প্রশিক্ষণার্থী যথাযথ কারণ উল্লেখপূর্বক ও প্রমাণকসহ সুপারিনটেনডেন্ট বরাবর আবেদন করবেন । আবেদনের পরিপ্রেক্ষিতে সুপারিনটেনডেন্ট নেপের সঙ্গে পরামর্শক্রমে পরবর্তী ব্যাচে রেজিস্ট্রেশনের নির্দেশনা প্রদান করবেন । পরবর্তী ব্যাচে রেজিস্ট্রেশনের প্রমাণক দেখা সাপেক্ষে সংশ্লিষ্ট উপজেলা / থানা শিক্ষা অফিসার পরীক্ষার নির্দিষ্ট দিনের জন্য সংশ্লিষ্ট শিক্ষকের ছুটি মঞ্জুর করবেন ।

১.১.৭ গাঠনিক মূল্যায়নের কোনো কম্পোনেন্টে / এরিয়ায় /ক্ষেত্রে একজন প্রশিক্ষণার্থী অকৃতকার্য হলে সুপারিনটেনডেন্ট সংশ্লিষ্ট ইনস্ট্রাক্টর ও সহকারী সুপারিনটেনডেন্টের সমন্বয়ে তিন সদস্যের একটি কমিটি গঠন করবেন । কমিটি উক্ত প্রশিক্ষণার্থীর সংশ্লিষ্ট কম্পোনেন্টটি / এরিয়াটি /ক্ষেত্রটি পুনরায় মূল্যায়ন করবেন । পিটিআই কার্যক্রমের মধ্যে দুইবার পুনমূল্যায়নে একজন প্রশিক্ষণার্থী অকৃতকার্য হলে সুপারিনটেনডেন্ট তার রেজিস্ট্রেশন বাতিল করবেন । 

সেক্ষেত্রে উক্ত প্রশিক্ষণার্থী সামষ্টিক মূল্যায়নে অংশগ্রহণ করতে পারবেন না তাকে পরবর্তী ব্যাচের সঙ্গে রেজিস্ট্রেশন করে পুনরায় পূর্ণ প্রশিক্ষণ গ্রহণ করতে হবে । এক্ষেত্রে প্রথমবার রেজিস্ট্রেশন বাতিল হওয়ার সময়ে গৃহীত প্রশিক্ষণ ভাতা সরকারি কোষাগারে নির্দিষ্ট কোডে জমা দিতে হবে ।তবে পুনরায় প্রশিক্ষণ গ্রহণকালীন তিনি প্রশিক্ষণ ভাতা পাপ্য হবেন ।

আরো পড়ুনঃ PEMIS : লগইন, শিক্ষক তথ্য আপডেট করার পদ্ধতি 2023| PEMIS DPE GOV BD

মৌলিক প্রশিক্ষণ মূল্যায়ন কাঠামো ২০২৩

মৌলিক প্রশিক্ষণ মূল্যায়ন কাঠামো ২০২৩

মৌলিক প্রশিক্ষণ মূল্যায়ন কাঠামো ২০২৩

মৌলিক প্রশিক্ষণ মূল্যায়ন কাঠামো ২০২৩

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *