সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতি শুরু

Posted on
Advertisement
Reading Time: 2 minutes
প্রাথমিক শিক্ষকদের দীর্ঘ প্রতীক্ষার অবসান। সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক পদে পদোন্নতি শুরু।
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতির জটিলতা কেটে গেছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আজ বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের সুপারিশের পরিপ্রেক্ষিতে লক্ষ্মীপুর জেলার লক্ষ্মীপুর সদর, কমলনগর ও রায়পুর উপজেলার ২০৫ জন সহকারী শিক্ষককে প্রধান শিক্ষক পদে (গ্রেড-১১, বেতনক্রম-১২৫০০-৩০২৩০ টাকা) পদোন্নতির অফিস আদেশ জারি করে ( নম্বর: ৩৮. ০০.০০০০.০০৮.১২.০৮১.২৩.৩৩২ তারিখ: ০৩ আগস্ট ২০২৩)। এর মাধ্যমে সহকারী শিক্ষকদের দীর্ঘ প্রতীক্ষার অবসান হল।

প্রধান শিক্ষক পদে পদোন্নতি

পদোন্নতি প্রাপ্ত প্রধান শিক্ষকগণকে আগামী ০৮.০৮. ২০২৩ তারিখ পূর্বাহ্নে জেলার প্রাথমিক শিক্ষা অফিসার, লক্ষ্মীপুর এর নিকট যোগদান করতে হবে। উল্লিখিত তারিখে কেউ যোগদানে ব্যর্থ হলে তিনি পদোন্নতি যোগ্য নন বলে গণ্য হবেন এবং তার পদোন্নতির আদেশ বাতিল হবে
যোগদান পরবর্তী ২ (দুই) কার্য দিবসের মধ্যে যোগদানকৃত শিক্ষকদের পদায়ন করা হবে। এ ক্ষেত্রে চলতি দায়িত্ব/ভারপ্রাপ্ত হিসেবে নিয়োজিত পদোন্নতি প্রাপ্ত শিক্ষকগণকে কর্মরত বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদেই পদায়ন করতে হবে।
প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনি এমপি’র নির্দেশনায় মন্ত্রণালেয়ের সচিব ফরিদ আহাম্মদ, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচাল শাহ রেজওয়ান হায়াতের উদ্যোগে পদোন্নতি-সংক্রান্ত জটিলতার নিরসন হয়। মামলা ছাড়াও সারা দেশের সহকারী শিক্ষকদের গ্রেডেশন তালিকা চূড়ান্ত করা নিয়ে বড় ধরনের জটিলতা ছিল।
কারণ, বিষয়টি ছিল জটিল ও সময়সাপেক্ষ। এ সমস্যা উত্তরণে ‘সমন্বিত গ্রেডেশন ব্যবস্থাপনা’ নামে একটি সফটওয়্যার তৈরি করা হয়। এরপরই ডিজিটাল পদ্ধতিতে চূড়ান্ত হয় গ্রেডেশন লিস্ট।

সহকারী শিক্ষকগণকে পদোন্নতি যোগ্য প্রধান শিক্ষকের শূন্য পদে চাকরি

বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয় ( পরামর্শকরণ ) প্রবিধিমালা , ১৯৭৯ ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৯ এর ৫ ( ১) অনুযায়ী বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের ২৬.০৬.২০২৩ তারিখের ৪৩/১ , ৪৪ ও ৪৫ সংখ্যক স্মারকপত্র সমূহের সুপারিশের পরিপ্রেক্ষিতে লক্ষ্মীপুর জেলার লক্ষ্মীপুর সদর , কমলনগর ও রায়পুর উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিম্নবর্ণিত সহকারী শিক্ষকগণকে পদোন্নতিযোগ্য প্রধান শিক্ষকের শূন্য পদে চাকরি (বেতন ও ভাতাদি ) আদেশ , ২০১৫ এর গ্রেড -১১ এ টাকা ১২৫০০-৩০২৩০ বেতনক্রমে নিম্নোক্ত শর্তসাপেক্ষে পদোন্নতির মাধ্যমে নিয়োগ প্রদান করা হলো-
প্রধান শিক্ষক পদে পদোন্নতি

প্রধান শিক্ষক পদে যোগদানের শর্তসমূহ

1. প্রধান শিক্ষক পদে যোগদানের তারিখ হতে ০১ ( এক ) বৎসর শিক্ষানবিশকাল হিসেবে বিবেচিত হবে এবং শিক্ষানবিশকাল সন্তোষজনক হলে তাদেরকে স্থায়ীকরণ করা হবে । শিক্ষানবিশকালে তাদের আচরণ ও কর্ম সন্তোষজনক না হলে অথবা কর্মদক্ষতা অর্জনের সম্ভাবনা না থাকলে কর্তৃপক্ষ তাদেরকে পূর্বের পদে প্রত্যাবর্তন করাতে পারবেন ।
2) পদোন্নতিপ্রাপ্ত প্রধান শিক্ষকগণকে আগামী ০৮.০৮.২০২৩ তারিখ পূর্বাহ্নে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার , লক্ষ্মীপুর এর নিকট যোগদান করতে হবে । উল্লিখিত তারিখে কেউ যোগদানে ব্যর্থ হলে তিনি পদোন্নতি গ্রহণে সম্মত নন বলে গণ্য হবেন এবং তার পদোন্নতির আদেশ বাতিল বলে গণ্য হবে ।
3. যোগদান পরবর্তী ২ ( দুই) কার্য দিবসের মধ্যে যোগদানকৃত শিক্ষকদের অনুকূলে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার , লক্ষ্মীপুর পদায়ন আদেশ জারী করবেন । এক্ষেত্রে প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব/ ভারপ্রাপ্ত হিসেবে নিয়োজিত পদোন্নতিপ্রাপ্ত শিক্ষককে কর্মরত বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদেই পদায়ন করতে হবে ।
4. সমন্বিত গ্রেডেশন ব্যবস্থাপনা সিস্টেম এবং ইন্টিগ্রেটেড বাজেটিং ও একাউন্টিং সিস্টেমে (iBAS ) সন্নিবেশ করতে।
5. বর্ণিত ০৩ টি উপজেলার প্রধান শিক্ষকের চলতি দায়িত্বপ্রাপ্তসহকারী শিক্ষকগণকে চলতি দায়িত্ব হতে অব্যাহতি প্রদান করা হলো ।
6. জনস্বার্থে এ আদেশ জারী করা হলো ।
মাহবুবুর রহমান তুহিন
সিনিয়র তথ্য অফিসার
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়
০১৮২৬৬৬৭৭০০
০১৫৫২৪৭৫০০৯
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *