জাতীয় বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি [২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ]

Posted on
Advertisement
Reading Time: 4 minutes

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের অধীনে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্কলারশিপ -সহ এমফিল লিডিং টু পিএইচডি প্রোগ্রামে গবেষক ভর্তির জন্য অনলাইন আবেদন আহ্বান করা যাচ্ছে । জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীদের অনলাইনে প্রাথমিক আবেদন ২০ শে আগস্ট থেকে ২৩ শে সেপ্টেম্বর ২০২৩ তারিখ রাত ১২ টা পর্যন্ত চলবে । জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন গেটওয়ে ( gateway ) অথবা পে স্লিপ ডাউনলোড করে প্রাথমিক আবেদন ফি বাবদ ১০০০ (এক হাজার ) টাকা জমা দিয়ে আবেদন ফরমের প্রিন্ট কপি অনলাইন থেকে ২৫ শে সেপ্টেম্বর ২০২৩ তারিখের মধ্যে সংগ্রহ করতে হবে । 

এমফিল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

পিএইচডি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ,বাংলাদেশের সমাজ চাহিদা ও উন্নয়ন , সাংস্কৃতিক ঐতিহ্য , জাতিরাষ্ট্রগঠন প্রক্রিয়া,বঙ্গবন্ধুরদর্শন, মহান মুক্তিযুদ্ধ, রাজনৈতিক , অর্থনৈতিক , স্মার্টবাংলাদেশ বাস্তবায়ন , শিক্ষা ও সামাজিক চ্যালেঞ্জ সমূহের সঙ্গে সংশ্লিষ্ট গবেষণা – কর্মকে অগ্রাধিকার দেয়া।

পিএইচডি আবেদনের যোগ্যতা ও শর্তাবলি

ক ) আবেদনকারীকে এসএসসি / সমমান ও এইচএসসি / সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ২.৫ অথবা সনাতন পদ্ধতিতে দ্বিতীয় বিভাগ বা ৪৫ % নম্বর পেতে হবে । এছাড়া প্রার্থীকে স্নাতক (পাস) /স্নাতক ( সম্মান) ও স্নাতকোত্তর পরীক্ষায় আলাদাভাবে সিজিপিএ ২.৫০ অথবা সনাতন পদ্ধতিতে দ্বিতীয়শ্রেণিবা ৫০ % নম্বর পেতে হবে ।

খ ) প্রার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষাসহ শিক্ষা জীবনের সকল পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধা তালিকা প্রণয়ন করা হবে।

গ ) মেধা এবং যোগ্যতার ভিত্তিতে নির্দিষ্ট সংখ্যক গবেষক নির্ধারিত হারে ফেলোশিপ প্রাপ্ত হবেন । ফেলোশিপ প্রাপ্ত গবেষকগণের কোর্স চলাকালীন পূর্ণকালীন ছুটিতে থাকতে হবে ।

ঘ ) আবেদনকারীকে গবেষণার বিষয়বস্তুর ওপর সুনির্দিষ্ট একটি গবেষণা প্রস্তাবনা (Research Proposal ) -এর সারসংক্ষেপ অনলাইন আবেদনে আপলোড করতে হবে ।

ঙ ) জাতীয় বিশ্ববিদ্যালয়/যে কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্য কোন শিক্ষা কার্যক্রমে অধ্যয়নরত কোন প্রার্থীএ প্রোগ্রামে ভর্তি হতে পারবে না । উক্ত শর্ত ভঙ্গ করে কোন প্রার্থী এ ভর্তি কার্যক্রমে অংশগ্রহণ করলে তার ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে ।

চ ) প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর কোন তথ্য / ছবি অসত্য , ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে ।

পিএইচডি প্রোগ্রামে স্থানান্তর

এমফিল প্রোগ্রামে প্রথমবর্ষে তত্ত্বীয়ও মৌখিক পরীক্ষায় গড়ে ন্যূনপক্ষে ৭০ % নম্বর (সিজিপিএ ৩.৫০ ) , এবং গবেষণায় অগ্রগতি সন্তোষজনক এ মর্মে সুপারভাইজারের সুপারিশ থাকলে গবেষক পিএইচডি প্রোগ্রামে স্তানান্তরের জন্য আবেদন করতে পারবেন । যে সকল গবেষক পিএইডি কোর্সে স্থানান্তরের সুযোগ প্রাপ্ত হবেন তাদেরকে অতিরিক্ত ০৮ ক্রেডিটের ২ টি তত্ত্বীয় কোর্স সম্পন্ন করতে হবে , এবং পিএইচডি থিসিস জমা দেয়ার পূর্বে স্বীকৃত জার্নালে ১ টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করতে হবে ।

প্রোগ্রামের মেয়াদ : এমফিল লিডিং টু পিএইচডি প্রোগ্রামের মেয়াদ এক বছরের কোর্স ওয়ার্কসহ (২ সেমিস্টার ) ২ ( দুই) বছর ।

অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ ও পে স্লিপ ডাউনলোড

  • আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions ) Master’s / MAS /Ad . MBA / M.Phil /PGD in LIS Tab Apply Now (MPhil Leading to PhD ) অপশনে ক্লিক করতে হবে। 
  • ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে প্রার্থীকে সতর্কতার সঙ্গে নিজের নাম ,পিতা ও মাতার নাম , শিক্ষাগত যোগ্যতার সকল তথ্য ও জন্ম তারিখ নির্ভুলভাবে এন্ট্রি দিতে হবে । 
  • এছাড়াও আবেদনকারী প্রার্থীদের এসএসসি , এইচএসসি , স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষার মার্কশীটের সত্যায়িত কপি ও গবেষণা প্রস্তাবনা(Research Proposal ) -এর সারসংক্ষেপ স্ক্যান করে আপলোড করতে হবে ।
  • ফরম পূরণের সময় আবেদনকারীর পাসপোর্ট আকারে সম্প্রতি তোলা রঙ্গিনছবি Scan করে আপলোড করতে হবে । ছবির মাপ হবে 120×150 pixels , Image Type :jpg এবং maximum file size :50Kb .
  • রোল নম্বরও পিন কোড সম্বলিত আবেদন ফরম ডাউনলোড করতে হবে ।

প্রাথমিক আবেদন ফরম বাতিল / ত্রুটিপূর্ণ ছবি পরিবর্তন

  • কোন প্রার্থী তার প্রাথমিক আবেদন ফরমটি বাতিল / ত্রুটিপূর্ণ ছবি পরিবর্তন করতে ইচ্ছুক হলে তাকে Applicant Log in সিলেক্ট করে MPhil Leading to PhD login অপশনে আবেদন ফরম – এ উল্লিখিত রোল নম্বর ও পিন কোড এন্ট্রি দিতে হবে । 
  • এ পর্যায়ে আবেদনকারীকে Form Cancel /Photo Change Option এ গিয়ে Click to Generate the OTP অপশনটি ক্লিক করতে হবে । এ সময়ে প্রার্থীতার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password ( OTP ) পাবে । এই OTP এন্ট্রি দিয়ে প্রার্থীতার আবেদন ফরমটি বাতিল পূবর্ক নতুন করে আবেদন ফরম পূরণ ও ছবি আপলোড করতে পারবে । 
  • তবে প্রাথমিক আবেদন ফি জমা দেয়ার পর প্রার্থী ফরম বাতিল করতে পারবে না । আবেদনকারী এ সুযোগ কেবলমাত্র একবারই পাবে ।
  • সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে । 
  • এ পর্যায়ে আবেদনকারীকে (রোল নম্বর ও পিন কোড উল্লেখ পূর্বক) Download Pay Slip অপশন থেকে পে-স্লিপ Print করে নিকটস্থ যে কোন সোনালী ব্যাংক শাখায় জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে ।

পে স্লিপের মাধ্যমে ফি ’ জমা দিয়ে প্রাথমিক আবেদন ফরম ডাউনলোড

ক) পে -স্লিপ ডাউনলোড করে অথবা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন গেটওয়ে (gateway) -এর মাধ্যমে প্রাথমিক আবেদন ফি জমা দিলে প্রার্থীর আবেদন ফরমে উল্লিখিত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে প্রাথমিক আবেদন ফরম ডাউনলোড করার জন্য তথ্য দেয়া হবে । এ পর্যায়ে প্রার্থী তার রোল নম্বর ও পিন ব্যবহার করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের Application Login ( MPhil Leading to PhD ) অপশনে থেকে আবেদন ফরম ডাউনলোড করে প্রিন্ট নিবে।

খ) প্রাথমিক আবেদন ফরম ব্যতিত কোনো প্রার্থীকে মেধা তালিকায় স্থান দেয়া হবে না ।

নিম্নের নির্দেশনাটি অনুসরণ করুন-

ধাপ -১ : অনলাইনে আবেদন করুন।

ধাপ -২ : পে -স্লিপ ডাউনলোড ও প্রিন্ট করুন অথবা অনলাইন গেটওয়ে ব্যবহার করুন।

শেষ ধাপ : পে-স্লিপটি সোনালী ব্যাংকের যে কোনো শাখায় জমা দিন । পে -স্লিপ অথবা অনলাইন গেটওয়ে এর মাধ্যমে ফি পরিশোধের পর আবেদনকারীকে তা SMS- এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে এবং Application Login ( MPhil Leading to PhD) অপশনে থকে আবেদন ফরম ডাইনলোড করে প্রিন্ট নিতে হবে ।

পিএইচডি ভর্তি প্রাথমিক আবেদন ও চূড়ান্ত ভর্তির সময়সূচি

  • অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণের তারিখঃ ২০-৮-২০২৩ থেকে ২৩-৯-২০২৩
  • প্রাথমিক আবেদন ফি জমা দেয়ার তারিখ: আবেদনকারী প্রতি ১,০০০ /- | ২২-৮-২০২৩ থেকে ২৫-৯-২০২৩ ( এক হাজার ) টাকা হারে আবেদন ফি জমা দিতে হবে। 
  • Pay Slip- এ ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের সংশ্লিষ্ট এমফিল লিডিং টু পিএইচডি খাতের সঞ্চয়ী হিসাব নম্বর ০২১৮৮০১০০৫৯৫৫ উল্লেখ পূর্বক টাকার অংক লেখা থাকবে।
  • প্রাথমিক আবেদন ফরমের প্রিন্ট কপি সংগ্রহের তারিখঃ ২২-৮-২০২৩ থেকে ২৬-৯-২০২৩

পিএইচডি ভর্তি লিখিত পরীক্ষার তারিখ ভর্তি পরীক্ষার তারিখ , সময় স্থান পরবর্তীতে জানিয়ে দেয়া হবে। 

এই ভর্তি কার্যক্রমের যে -কোনো নিয়মাবলি / ধারা/ উপধারা সংশোধন , সংযোজন , পরিবর্তন বা বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে ।

জাতীয় বিশ্ববিদ্যালয় এর সকল নোটিশ দেখুন এখানে। 

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *