নগদ অ্যাকাউন্ট থেকে সেন্ড মানি করার সঠিক নিয়ম ও টাকা ভূল নম্বরে গেলে করণীয় 

Posted on
Advertisement
Reading Time: 3 minutes

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সার্ভিস ডাক বিভাগের ডিজিটাল লেনদেন সেবা নগদ। দিন দিন নগদের জনপ্রিয়তা বেড়েই চলছে। একজন গ্রাহক ইচ্ছে করলেই তার নিজ মোবাইল থেকে এক নগদ  একাউন্ট থেকে অন্য নগদ একাউন্টে টাকা পাঠাতে পারে। একাউন্ট থেকে নগদ একাউন্টে টাকা পাঠানো কে বলা হয় সেন্ড মানি। ব্যবহার করেন কিন্তু জানেন না কিভাবে টাকা পাঠাতে হবে। তাই আজ আমরা জানাবো কিভাবে নগদ একাউন্ট থেকে নগদ একাউন্টে টাকা পাঠাবেন তার সঠিক নিয়ম।

একাউন্ট থেকে দুইটি পদ্ধতিতে টাকা পাঠানো যায়। একটি হচ্ছে নব্যাপস এর মাধ্যমে অন্যটি হচ্ছে নগদ মেনু কোড ডায়ালের মাধ্যমে। আমরা আজকে নগদ অ্যাপস এবং ডায়াল করে কিভাবে নগদ একাউন্ট থেকে নগদ একাউন্টে টাকা পাঠাবেন সেই নিয়ম বিস্তারিত বর্ণনা করব।

এই সার্ভিসের মাধ্যমে আপনার নগদ অ্যাকাউন্ট থেকে অন্য কোনো নগদ অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারবেন। 

নগদ থেকে সেন্ড মানি করার পদ্ধতি 

১। নগদ মোবাইল মেন্যু ওপেন করুন।

নগদ অ্যাকাউন্ট থেকে সেন্ড মানি করার সঠিক নিয়ম ও টাকা ভূল নম্বরে গেলে করণীয়

২। যাকে টাকা পাঠাতে চান তার নম্বর ও টাকার পরিমাণ লিখুন। 

নগদ অ্যাকাউন্ট থেকে সেন্ড মানি করার সঠিক নিয়ম ও টাকা ভূল নম্বরে গেলে করণীয়

৩। এক শব্দের একটি রেফারেন্স দিন। 

নগদ অ্যাকাউন্ট থেকে সেন্ড মানি করার সঠিক নিয়ম ও টাকা ভূল নম্বরে গেলে করণীয়

৪। লেনদেন সম্পন্ন করতে আপনার নগদ মোবাইল মেন্যু পিন প্রদান করুন। 

নগদ অ্যাকাউন্ট থেকে সেন্ড মানি করার সঠিক নিয়ম ও টাকা ভূল নম্বরে গেলে করণীয়

সেন্ড মানি সম্পন্ন হলে উভয়েই একটি কনফার্মেশন মেসেজ পাবেন।

নগদ অ্যাকাউন্ট থেকে সেন্ড মানি করার শর্তাবলী

  • বর্তমান ‘নগদ’ গ্রাহক (গ্রাহক ক) একজন সম্ভাব্য নতুন গ্রাহক (গ্রাহক খ) কে ‘সেন্ড মানি’ এর মাধ্যমে টাকা পাঠাতে পারবেন এবং গ্রাহক খ টাকা প্রাপ্তির ৩ দিনের মধ্যে সফল ভাবে ‘নগদ’ একাউন্ট খুলে থাকলে উক্ত টাকা প্রাপ্তির জন্য যোগ্য বিবেচিত হবেন।
  • এই ফিচারটি ১০ই এপ্রিল ২০২১ থেকে শুরু হয়ে পরবর্তী নির্দেশ প্রদান করার পূর্ব পর্যন্ত বলবত থাকবে।
  • যদি কোন কারণে গ্রাহক খ, গ্রাহক ক কর্তৃক টাকা প্রাপ্তির  দিন থেকে পরবর্তী  ৩ দিনের মধ্যে ‘নগদ’ একাউন্ট খুলতে ব্যর্থ হন, তাহলে গ্রাহক খ উক্ত টাকা প্রাপ্তির জন্য যোগ্য বিবেচিত হবেন না এবং উক্ত টাকা ৩ দিন পরে গ্রাহক ক এর ‘নগদ’ একাউন্টে ফেরত চলে  যাবে।
  • গ্রাহক খ এর সঠিক ‘নগদ’ নাম্বার এবং গ্রাহক খ এর বর্তমানে কোন ‘নগদ’ একাউন্ট আছে কিনা তা যাচাই করার সকল দায়-দায়িত্ব গ্রহক ক এর।
  • সফলভাবে পিন সেটাপের মাধ্যমে এবং ‘নগদ’ এর অভ্যন্তরীণ নীতিমালা অনুযায়ী গ্রাহকের নগদ একাউন্টটি ফুল প্রোফাইল হিসেবে বিবেচিত হওয়ার পরেই গ্রাহকের নগদ একাউন্ট খোলা সফলভাবে সমাপ্ত হয়েছে বলে গণ্য হবে।
  • এই ফিচারের শর্তাবলী পরিবর্তন/পরিবর্ধন করার কিংবা কোন প্রকার পূর্ব ঘোষণা ছাড়াই সম্পূর্ণ ফিচারটি বাতিল করার অধিকার ‘নগদ’ কর্তৃক সংরক্ষিত।
  • এই ফিচার সংক্রান্ত যে কোন সিদ্ধান্ত নেয়ার এখতিয়ার ‘নগদ’ কর্তৃক সংরক্ষিত এবং এ সংক্রান্ত নগদ-এর সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

ঘোষণা

ক) ইহা কোন সময়েই গ্রাহকের কাছে তার একাউন্টের ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) কিংবা পার্সোনাল আইডেন্টিফিকেশন নাম্বার (পিন) নাম্বার চাইবে না।

খ) ইহা গ্রাহককে কোন প্রকার লেনদেন করতে বলবে না।

গ) ইহা গ্রাহককে শুধুমাত্র এর হটলাইন নাম্বার (১৬১৬৭ বা ০৯৬ ০৯৬ ১৬১৬৭) থেকেই যোগাযোগ করবে। গ্রাহক অফার সংক্রান্ত যে কোন প্রকার বিভ্রান্তি বা দ্বিধাজনিত কারণে নিশ্চিত হবার জন্য ১৬১৬৭ অথবা ০৯৬ ০৯৬ ১৬১৬৭ নাম্বারে কল করতে পারেন ।

  • উপরোক্ত কারণসমূহ এবং এছাড়াও তৃতীয় কোন পক্ষের কোন কার্যের জন্য গ্রাহকের কোন ক্ষতি সাধিত হলে নগদ কর্তৃপক্ষ দায়ী থাকবে না।
  • যে কোন প্রকার মতবিরোধ দেখা দিলে গ্রাহককে প্রথমেই নগদ এর হটলাইন (১৬১৬৭ অথবা ০৯৬ ০৯৬ ১৬১৬৭) নাম্বারে যোগাযোগ করবে।
  • অত্র শর্তাবলী বাংলা এবং ইংরেজি উভয় ভাষায় প্রকাশিত হবে এবং বাংলা ও ইংরেজির মধ্যে কোন সংঘর্ষ দেখা দিলে বাংলা ভাষা প্রাধান্য পাবে।
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *