উঠে যাচ্ছে দশম শ্রেণির বোর্ড পরীক্ষা

Posted on
Advertisement
Reading Time: < 1 minute

ভারতে গুরুত্ব হারাতে চলেছে সিআইএসসিই-র দশম শ্রেণির পরীক্ষা অর্থাৎ আইসিএসই! সব কিছু ঠিক থাকলে দ্বাদশ শ্রেণির আগে বোর্ডের এ পরীক্ষা আর দিতে হবে না পড়ুয়াদের।

সিআইএসসিই বোর্ডের প্রধান সচিব জেরি অ্যারাথুন জানিয়েছেন, ২০২৪ খ্রিষ্টাব্দে ‘কাউন্সিল ফর দি ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশন’ (সিআইএসসিই) বোর্ডের দশম শ্রেণির পরীক্ষা অর্থাৎ আইসিএসই হবে। তবে ২০২৫ খ্রিষ্টাব্দ থেকে এই পরীক্ষা আর হবে কি না, নিশ্চিত নয়। ওই পরীক্ষা হবে কি না, তা ঠিক করবে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।জাতীয় শিক্ষানীতি (এনইপি) চালু করা নিয়ে সিআইএসসিই বোর্ডের অধীনে থাকা স্কুলগুলোর প্রধান শিক্ষকদের একটি প্রশিক্ষণ দেয়া হচ্ছে। পাঁচ দিন ধরে চলবে প্রশিক্ষণ। সেই প্রশিক্ষণ শিবিরেই আইসিএসই অর্থাৎ দশম শ্রেণির পরীক্ষা নিয়ে এই ইঙ্গিত দিয়েছেন জেরি।

দশম শ্রেণির বোর্ড পরীক্ষা

তিনি জানান, ২০২৫ খ্রিষ্টাব্দ থেকে দশম শ্রেণির বোর্ড পরীক্ষা তুলে দেয়া হতে পারে। সে ক্ষেত্রে কেবল বার্ষিক পরীক্ষা দিয়ে একাদশ শ্রেণিতে উঠবে পড়ুয়ারা। দ্বাদশ শ্রেণিতে প্রথম বোর্ড পরীক্ষা দিতে হবে পড়ুয়াদের। যেমন, এখন সিবিএসই বোর্ডে হয়ে থাকে। সেখানে বার্ষিক পরীক্ষা দিয়ে দশম থেকে একাদশ শ্রেণিতে উঠতে হয় পড়ুয়াদের।

জেরি আরো জানান, সিআইএসসিই বোর্ডের অধীনে স্কুলগুলোতে জাতীয় শিক্ষানীতি চালু হয়ে গেছে। আগামী বছর অর্থাৎ ২০২৪ খ্রিষ্টাব্দে দশম শ্রেণির এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় মূল্যায়নে পরিবর্তন করা হচ্ছে। প্রশ্নপত্রেও কিছু পরিবর্তন করা হবে। আগামী বছর থেকে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় প্রতিটি বিষয়ের প্রশ্নপত্রে ‘ক্রিটিক্যাল থিঙ্কিং’-এর প্রশ্নে ১০ নম্বর থাকবে।

সূত্র: আনন্দবাজার

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *