কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার সীট প্লান, পরীক্ষার তারিখ, গুচ্ছ ভর্তি পরীক্ষার সিলেবাস ও গুচ্ছ ভর্তি ফলাফল

Posted on
Advertisement
Reading Time: 4 minutes

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সমূহ এবার গুচ্ছ আকারে ভর্তি পরীক্ষা গ্রহণ করবে। কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামী পাঁচ ই আগস্ট অনুষ্ঠিত হবে। কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার আসন বিন্যাস,গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ও সময়, কৃষিগুচ্ছ ভর্তি পরীক্ষার সিলেবাস, গুচ্ছ ভর্তি পরীক্ষার পাশ নম্বর এবং ভর্তি পরীক্ষার ফলাফল সম্পর্কিত সব কিছু নিয়ে আজকে আলোচনা করব। আমরা আজকেই আপনাদের কৃষি ভর্তি পরীক্ষায় যে সকল কৃষি বিশ্ববিদ্যালয় রয়েছে তাদের নাম এবং আসন সংখ্যা ও জানিয়ে দেবো। 

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার  আসন বিন্যাস

২০২২-২৩ শিক্ষাবর্ষে দেশের আটটি কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার জন্য ভর্তিচ্ছুদের আসন বিন্যাস প্রকাশ করা হয়েছে। প্রতিটি কেন্দ্রের জন্য আলাদা আলাদা আসন বিন্যাস দেওয়া হয়েছে।

কৃষি গুচ্ছ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড চলছে। গত ২৫ জুলাই থেকে ওয়েবসাইট থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে পারছেন শিক্ষার্থীরা। কৃষি গুচ্ছের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে আসন বিন্যাস দেওয়া হয়েছে। এছাড়া আমাদের ওয়েবসাইটেও আপিনি কৃষি গুচ্ছের আসন বিন্যাস দেখতে পারবেন। গুচ্ছভূক্ত আটটি কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৫ আগস্ট অনুষ্ঠিত হবে। এ জন্য আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে গত ১০ জুলাই।

# শিরোনাম তারিখ ডাউনলোড
1 আসন বিন্যাস – চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম 29 Jul, 2023 ডাউনলোড
2 আসন বিন্যাস – খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা 29 Jul, 2023 ডাউনলোড
3 আসন বিন্যাস – হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ 29 Jul, 2023 ডাউনলোড
4 আসন বিন্যাস – বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ 29 Jul, 2023 ডাউনলোড
5 আসন বিন্যাস – বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর 29 Jul, 2023 ডাউনলোড
6 আসন বিন্যাস – শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা 29 Jul, 2023 ডাউনলোড
7 আসন বিন্যাস – পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী 29 Jul, 2023 ডাউনলোড
8 আসন বিন্যাস – চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম 29 Jul, 2023 ডাউনলোড
9 আসন বিন্যাস – সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট 29 Jul, 2023 ডাউনলোড

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ 

কৃষি গুচ্ছ

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার বিষয় ও নম্বর বন্টন

MCQ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় ২০২২ সালের এইচএসসি / সমমানের পরীক্ষার সিলেবাস অনুযায়ী ইংরেজিতে ১০ , প্রাণি বিজ্ঞানে ১৫ ,উদ্ভিদ বিজ্ঞানে ১৫ , পদার্থ বিজ্ঞানে ২০ , রসায়নে ২০ এবং গণিতে ২০ নম্বরের প্রশ্ন থাকবে । 

প্রতিটি সঠিক উত্তরের জন্য ১.০০ ( এক ) নম্বর প্রদান করা হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে ।

কৃষি গুচ্ছ ভর্তি ফলাফল প্রস্তুত

মোট ১৫০ নম্বরের ভিত্তিতে ফলাফল প্রস্তুত করা হবে । ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সাথে এসএসসি/ সমমানের পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে ২৫ এবং এইচএসসি / সমমানের পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে ২৫ নম্বর যোগ করে ফলাফল প্রস্তুত করে মেধা ও অপেক্ষমান তালিকা তৈরি করা হবে ।

কৃষি গুচ্ছ চয়েস লিস্ট বা পছন্দক্রম প্রদান

পরীক্ষার ফলাফল প্রকাশের পর মেধা ও অপেক্ষমান তালিকায় স্থানপ্রাপ্তদের কে কাঙ্খিত বিশ্ববিদ্যালয় ও ডিগ্রি/বিষয় সমূহের পছন্দক্রম প্রদান করার জন্য সময় দেওয়া হবে । আসন শূন্য হওয়া সাপেক্ষে পছন্দক্রম অনুযায়ী ৩ (তিন ) বার অটো মাইগ্রেশন সম্পন্ন হবে ।

কৃষি গুচ্ছ ভর্তি প্রক্রিয়া

কৃষি গুচ্ছ ভর্তি প্রক্রিয়া দুইটি ধাপে অনুষ্ঠিত হবে । 

১ম ধাপঃ

১. প্রথম ধাপে মেধা তালিকায় স্থান প্রাপ্তদেরকে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে acas.edu.bd অনলাইন ফরমের নির্ধারিত স্থানে প্রদত্ত নির্দেশনা মোতাবেক মোবাইল ব্যাংকিং , অনলাইন ব্যাংকিং , ডেবিট কার্ড ,ক্রেডিট কার্ড এর যে কোন একটির

মাধ্যমে ১০,০০০.০০ ( দশ হাজার ) টাকা মাত্র ( অফেরতযোগ্য ) জমা দিয়ে ভর্তি প্রার্থীতা নিশ্চিত করতে হবে । ভর্তিচ্ছু প্রার্থী যদি তার বিশ্ববিদ্যালয় ও ডিগ্রি/ বিষয়ের অটোমাইগ্রেশন বন্ধ করতে চায় তবে তাকে অবশ্যই ভর্তির পর অনলাইনে গিয়ে acas.edu.bd অটোমাইগ্রেশন অপশনটি বন্ধ করে দিতে হবে ।

২. ভর্তির পর আসন শূন্য থাকা সাপেক্ষে অটোমাইগ্রেশন সম্পন্ন হওয়ার পর শূন্য আসনসমূহের ( যদি থাকে ) তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা হবে । উল্লিখিত আসন সমূহে ভর্তি হতে আগ্রহী অপেক্ষমান তালিকার প্রার্থীদেরকে অনলাইনে গিয়ে ভর্তির আগ্রহ প্রকাশ করতে হবে ।

আগ্রহ প্রকাশ করা অপেক্ষমান তালিকায় প্রার্থীদের মধ্য হতে শূন্য আসনসমূহে মেধাক্রম ও পছন্দক্রম অনুসারে প্রার্থীদের বিশ্ববিদ্যালয় ও ডিগ্রি / বিষয় নির্বাচন করা হবে । এই তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং sms এর মাধ্যমেও জানিয়ে দেওয়া হবে । নির্বাচিত

প্রার্থীদেরকে ভর্তি নির্দেশিকার ধারা নং ১০ (ক)-এ বর্ণিত পদ্ধতি অনুযায়ী ভর্তির প্রথম ধাপ সম্পন্ন করতে হবে । অটোমাইগ্রেশন বন্ধ করতে চাইলে অনলাইনে লগইন করে তা করা যাবে ।

৩. পরবর্তীতে যদি আসন খালি থাকে তবে ভর্তি নির্দেশিকার ধারা নং ১০ (খ )-এ বর্ণিত পদ্ধতি অনুসরণ করা হবে । ৩ (তিন ) বার অটোমাইগ্রেশনের পর অটোমাইগ্রেশন বন্ধ করা হবে । আসন খালি থাকার উপর ভিত্তি করে কর্তৃপক্ষ করণীয় নির্ধারণ করবে ; যা ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং sms এর মাধ্যমেও জানিয়ে দেওয়া হবে ।

৪. সর্বশেষ অটোমাইগ্রেশন ও ভর্তির ধাপ সম্পন্ন হওয়ার পর ভর্তি হওয়া প্রার্থীদের রোল নম্বর ও নামসহ প্রত্যেকের জন্য চূড়ান্তভাবে প্রাপ্ত বিশ্ববিদ্যালয় ও ডিগ্রি / বিষয় তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং sms এর মাধ্যমেও জানিয়ে দেওয়া হবে ।

কৃষি গুচ্ছ ভর্তি ফি জমা ২০২৩ 

  • ভর্তির দ্বিতীয় ধাপে নির্ধারিত তারিখের মধ্যে শিক্ষার্থীদেরকে চূড়ান্তভাবে নির্বাচিত বিশ্ববিদ্যালয়ে সশরীরে উপস্থিত হয়ে ঐ বিশ্ববিদ্যালয়ের জন্য নির্ধারিত ভর্তি ফি এর পরিমাণের সাথে প্রথম ধাপে জমাকৃত অর্থ ১০,০০০.০০ ( দশ হাজার ) টাকা মাত্র সমন্বয় করে অবশিষ্ট পরিমাণ টাকা জমা দিতে হবে । 
  • প্রার্থীদেরকে পূর্বে জমাকৃত ১০,০০০.০০ ( দশ হাজার ) টাকা মাত্র সমন্বয় করে আর কত টাকা জমা দিতে হবে তা sms এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে এবং ওয়েবসাইটে লগইন করেও প্রার্থীরা তা জেনে নিতে পারবে । 
  • এরপর স্বাস্থ্য পরীক্ষা করে এবং ভর্তির জন্য মূল ট্রান্সক্রিপ্ট , প্রশংসাপত্র ও কোটা ডকুমেন্টস ( প্রযোজ্য ক্ষেত্রে ) জমা দিয়ে ভর্তির যাবতীয় কার্যক্রম সম্পন্ন করতে হবে ।

উল্লেখ্য ভর্তির দ্বিতীয় ধাপে নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচিত কোনো প্রার্থী তার প্রযোজ্য বিশ্ববিদ্যালয়ে সশরীরে উপস্থিত হতে ব্যর্থ হলে , অথবা ভর্তি ফি এর অবশিষ্ট টাকা জমা না দিলে , বা মূল ডকুমেন্টস – এর কোনো একটি জমা দিতে ব্যর্থ হলে তার ভর্তির সুযোগ থাকবে। 

কৃষি গুচ্ছ ভর্তি বাতিল প্রক্রিয়া

ভর্তিকৃত কোনো শিক্ষার্থী তার ট্রান্সক্রিপ্ট এবং অন্যান্য ডকুমেন্টস ফেরৎ চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর ভর্তি বাতিলের জন্য আবেদন করতে হবে ।

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার সার্কুলার ২০২৩

কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী ৮ (আট) টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান)/স্নাতক শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি – ডাউনলোড

কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় তালিকা

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার সীট প্লান, পরীক্ষার তারিখ, গুচ্ছ ভর্তি পরীক্ষার সিলেবাস ও গুচ্ছ ভর্তি ফলাফল

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *