এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ও বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট ২০২৩

Posted on
Advertisement
Reading Time: 4 minutes

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ হলো শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ফলাফলের বিপরীতে আপীল আবেদন করা। এই প্রক্রিয়ায় পরীক্ষার্থীরা তাদের উত্তরপত্র পুনরায় মূল্যায়ন করার আবেদন করতে পারেন। যদি কোন ফলাফল প্রাপ্ত পরীক্ষার্থী মনে করেন কোন বিষয়ে তার নম্বর কম দেওয়া হয়েছে, তাহলে সে বোর্ড চ্যালেঞ্জ করতে পারেন।

বোর্ড চ্যালেঞ্জ করার সময়সীমা

  • আবেদন শুরুঃ ২৯ জুলাই ২০২৩ 
  • আবেদনের শেষ তারিখঃ ০৪ আগস্ট ২০২৩

বোর্ড চ্যালেঞ্জ আবেদন ফি

প্রতিটি পত্রের জন্য ১২৫.০০ ( একশত পঁচিশ ) টাকা হারে ফি প্রযোজ্য হবে ।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম/ এসএসসি বোর্ড চ্যালেঞ্জ ২০২৩

এসএসসি ( মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ) পরীক্ষা ২০২৩ এর উত্তরপত্র পুন:নিরীক্ষণের জন্য “টেলিটক বাংলাদেশ লিমিটেড ” এর SMS করার পদ্ধতি নিম্নরূপ : 

শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে উত্তরপত্র পুন:নিরীক্ষণের আবেদন করা যাবে।

১ম এসএমএসঃ  মোবাইল Message অপশনে গিয়ে – 

RSC লিখে < Space > দিয়ে “শিক্ষা বোর্ড এর কোড” লিখে < Space > দিয়ে Roll No লিখে আবার < Space > দিয়ে Subject Code লিখে Send করুন 16222 নম্বরে। 

ফিরতি SMS- এ একটি PIN Number প্রদান করা হবে  । 

২য় এসএমএসঃ Message অপশনে গিয়ে- 

RSC লিখে < Space > দিয়ে YES লিখে < Space > দিয়ে PIN Number < Space > যোগাযোগ মোবাইল নম্বর লিখে Send করুন 16222 নম্বরে।

যেমন বাংলা ১ম পত্র ১০১ , গণিত ১০৯ একই SMS এর মাধ্যমে একাধিক বিষয়ে আবেদন করা যাবে। এক্ষেত্রে Subject Code পর্যায়ক্রমে কমা ( ,) দিয়ে লিখতে হবে। 

যেমন- RSC RAJ 124578 101

অথবা RSC RAJ 123457 101 102,107 , 108

আরো পড়ুনঃ এসএসসি ফলাফল দেখার নিয়ম ২০২৩

দাখিল বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

আবেদন করার সময় : ২৯/০৭/২০২৩ থেকে ০৪/০৮/২০২৩

দাখিল পরীক্ষা ২০২৩ উত্তরপত্র পুনঃনিরীক্ষণ আবেদন করার নিয়ম 

শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে । আবেদন করতে মোবাইল ফোনের Message অপশনে গিয়ে

RSC < Space > দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর অর্থাৎ MAD লিখে < Space > রোল নম্বর লিখে আবার < Space > দিয়ে Subject Code লিখে Send করতে হবে 16222 নম্বরে ।

উদাহরণঃ RSC < Space > MAD < Space > রোল নম্বর (যেমন- 373631 ) < Space > দিয়ে Subject Code ( যেমন- কুরআন মাজিদ ও তাজভিদ- 101 , ইসলামের ইতিহাস 109 ) লিখে Send করতে হবে 16222 নম্বরে । ফিরতি Message এর জন্য, ফিরতি Message- এ পরীক্ষার নাম ,বিষয় কোড , আবেদনের ফি বাবদ কত টাকা কেটে নেওয়া তা জানিয়ে একটি Pin Number প্রদান করা হবে । আবেদনে সম্মত থাকলে পুনরায় – 

RSC < Space > Yes < Space > Pin Number < Space > Contact Number ( যে মোবাইলে নম্বরের মাধ্যমে ফলাফল জানতে চান ) লিখে Send করুন 16222 নম্বরে।

উত্তরপত্র পুনঃনিরীক্ষণের ক্ষেত্রে একই SMS এর মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে।

যেমন- কুরআন মাজিদ ও তাজভিদ , হাদিস শরিফ ও ইসলামের ইতিহাস এ ০৩ (তিন ) বিষয়ের জন্য টেলিটক (প্রি-পেইড ) মোবাইলের Message অপশনে গিয়ে  RSC < Space > MAD < Space > Roll Number < Space > 101,109 লিখে 16222 নম্বরে SMS করতে হবে ।

বোর্ড চ্যালেঞ্জ

দাখিল বোর্ড চ্যালেঞ্জ আবেদন ফি

একপত্র বিশিষ্ট বিষয়ের জন্য ১২৫ /- ( একশত পঁচিশ ) টাকা , দুই পত্র বিশিষ্ট বিষয়ের জন্য ২৫০ / – ( দুইশত পঞ্চাশ ) টাকা SMS এর মাধ্যমে পাঠাতে হবে । দুইপত্র বিশিষ্ট বিষয়- কুরআন ও হাদিস শরিফ কোড -101 লিখতে হবে ।

কোন ব্যাংক ড্রাফট করতে হবে না এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে কোন প্রকার আবেদন ফরম সরবরাহ করা হবে না ।

ভোকেশনাল বোর্ড চ্যালেঞ্জ আবেদন করার নিয়ম 

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এসএসসি ( ভোকেশনাল ) ও দাখিল ( ভোকেশনাল ) পরীক্ষা ২০২৩ এর ফলাফল পুনঃ নিরীক্ষণের নিয়মাবলি :

শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল ফোন থেকে FTF (Fail in Theory Final ) বিষয়ে পুনঃ নিরীক্ষণের আবেদন করা যাবে। আবেদন করতে মোবাইলের Message অপশনে গিয়ে-  

RSC < Space > বোর্ডের নামের প্রথম তিন অক্ষর < Space > রোল নম্বর < Space >বিষয় কোড লিখে Send করুন 16222 নম্বরে।

উদাহরণ : বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের কোন পরীক্ষার্থীর রোল নম্বর 123456 এবং সে 1925 (পদার্থ-২) বিষয়ে পুনঃ নিরীক্ষণের আবেদন করবেন তাহলে message অপশনে RSC Tec 123456 1925 লিখে send করুন 16222 নম্বরে। 

ফিরতি এসএমএস – এ আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি PIN প্রদান করা হবে । 

এতে সম্মত থাকলে ম্যাসেজ অপশনে গিয়ে RSC < Space > Yes < Space > Contact Number ( যে কোন মোবাইল অপারেটর ) লিখে send করুন 16222 নম্বরে।

উল্লেখ্য পুনঃ নিরীক্ষণের ক্ষেত্রে একই এসএমএস এর মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে । সেক্ষেত্রে কমা দিয়ে বিষয় কোডগুলো আলাদা করে লিখতে হবে । 

যেমন, পদার্থ বিজ্ঞান-২ ও ট্রেড-২ (কম্পিউটার তথ্য প্রযুক্তি ) দুটি বিষয়ের জন্য আপনার টেলিটক প্রি-পেইড মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে RSC < Space > Tec < Space > Roll Number < Space > 1925 , 6824 লিখতে হবে । 

এক্ষেত্রে প্রতিটি পত্রের জন্য ১২৫ / – টাকা হারে ফি প্রযোজ্য হবে ।

আপনি যদি বোর্ড চ্যালেঞ্জ করতে চান তাহলে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করুন। এসএসসি বোর্ড চ্যালেঞ্জ এর রেজাল্ট দেখতে আমাদের ওয়েবসাইটটি বুকমার্ক করতে ভুলবেন না। আমরা বোর্ড চ্যালেঞ্জ ফলাফল দেখার লিংক দিয়ে আপনাদের ফলাফল দেখতে সহযোগীতা করবো। 

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট কবে?

গত ২৮ জুলাই ২০২৩ তারিখে এসএসসি ২০২৩ পরীক্ষার রেজাল্ট দেওয়া হয়েছে। ইতিমধ্যে সকলেই রেজাল্ট পেয়ে গেছেন আশা করি। এসএসসি বোর্ড চ্যালেঞ্জের ফলাফল সাধারণত পরীক্ষার ফলাফল প্রকাশের ৩০ দিনের মধ্যে প্রকাশ করা হয়। ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফলাফল ২৮ জুলাই ২০২৩ তারিখে প্রকাশ করা হয়েছিল। তাই এসএসসি বোর্ড চ্যালেঞ্জের ফলাফল ২৮ আগস্ট ২০২৩ তারিখে প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট দেখার নিয়ম

  • এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট দেখার জন্য, আপনাকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (http://www.educationboard.gov.bd) এ যেতে হবে।
  • ওয়েবসাইটের হোমপেজে, “এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট” লিঙ্কটিতে ক্লিক করুন।
  • একটি নতুন পেজ খুলবে। এই পেজে, আপনার রোল নম্বর এবং রেজি নম্বর প্রবেশ করুন।
  • “সাবমিট” বোতামে ক্লিক করুন।
  • আপনার এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট প্রদর্শিত হবে।
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *