এমপিও আবেদন প্রক্রিয়া ও EMIS সফটওয়্যারে লগ-ইন করার নিয়ম

Posted on
Advertisement
Reading Time: 4 minutes

স্কুল এবং কলেজে শিক্ষক হিসাবে অনলাইন এমপিও (মাসিক বেতন আদেশ) এর জন্য আবেদন করতে, আপনাকে www.emis.gov.bd ওয়েবসাইটে অনলাইন আবেদন ফর্মটি পূরণ করতে হবে। MPO হলো ‘Monthly Pay Order’ শব্দের সংক্ষিপ্ত রূপ। এটি দেশের স্কুল, কলেজ, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক ও কর্মচারীদের মাসিক বেতন ও ভাতা পরিশোধের জন্য প্রদানকারী আদেশ।

এমপিও ভুক্তির আবেদন করতে হলে আপনার স্কুল বা কলেজের শিক্ষক বা কর্মচারী হতে হবে এবং আপনার প্রতিষ্ঠানটি অবশ্যই এমপিও ভুক্ত হতে হবে। নতুন নিয়োগপ্রাপ্ত শিক্ষক ও কর্মচারীদেরও এমপিও ভুক্তির আবেদন করতে হবে।

EMIS ওয়েবসাইটের মাধ্যমে আপনি আপনার এমপিও ভুক্তির আবেদনপত্র অনলাইনে সম্পাদন করতে পারেন। এই প্রক্রিয়াটি নতুন শিক্ষক এবং কর্মচারীদের উচ্চতর স্কেল, সিনিয়র স্কেল সহ সকল এমপিও সম্পর্কিত আবেদনপত্র জমা দেওয়ার জন্য ব্যবহার করা হয়। আবেদনপত্র সম্পাদন করার জন্য, আপনাকে EMIS ওয়েবসাইটে আবেদন করতে প্রয়োজনীয় তথ্য এবং ডকুমেন্ট যুক্ত করতে হবে।

EMIS সফটওয়্যারে লগ-ইন করার নিয়ম

ক) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অধীনস্ত মাঠপর্যায়ের কর্মকর্তাগণঃ

  • আঞ্চলিক কার্যালয়ের পরিচালক, উপ-পরিচালক (কলেজ), উপ-পরিচালক (মাধ্যমিক), সহকারী পরিচালক (কলেজ), বিদ্যালয় পরিদর্শক/পরিদর্শিকা এবং প্রোগ্রামারগণদের ই-মেইল/এসএমএসের মাধ্যমে Username এবং প্রাথমিক Password পাবেন।
  • জেলা শিক্ষা অফিসারগণকে ই-মেইল/এসএমএসের মাধ্যমে Username এবং প্রাথমিক Password পাবেন।
  • উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারগণ যাদের পূর্বের SIB System এর আইডি নাই, তারা EMIS Software এর HomePage এর উপরে ডান পাশের “Register” লিঙ্কে প্রবেশ করে Employee (Institutes & DSHE offices) বাটনে ক্লিক করে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করবেন।
  • পরবর্তীতে অনুমোদনের পর ই-মেইল/এসএমএসের মাধ্যমে তাদের Username এবং প্রাথমিক Password পাবেন।
  • উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারগণ যাদের পূর্বের SIB System এর আইডি আছে তারা FOR EXISTING TEACHER/EMPLOYEE HAVING USER ID /MPO INDEX Teacher / Employee বাটনে ক্লিক করে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করবেন । এক্ষেত্রে তাদের ই মেইল এবং মোবাইলের তথ্য হালনাগাদ করার অনুরোধ করা হলো

সরকারি কলেজ

১। বিভিন্ন মডিউলে প্রতিষ্ঠানপ্রধান হিসেবে লগ -ইন করার জন্য Username হবে EIIN এবং প্রাথমিক Password মোবাইল এসএমএস এর মাধ্যমে পাবেন ।
* উল্লেখ্য EIIN এর স্থলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের EIIN বসাতে হবে । যেমন :কোন প্রতিষ্ঠানের EIIN নম্বর
যদি 777777 হয় তাহলে Username হবে 777777
২। সরকারি কলেজের PDS ভুক্ত বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডার কর্মকর্তাগন যাদের পুর্বের CMIS System এর আইডি রয়েছে তারা লগ -ইন করার জন্য Username হিসেবে সেই আইডি ব্যবহার করবেন । তাদের প্রাথমিক Password মোবাইল এসএমএস এর মাধ্যমে পাবেন ।

বেসরকারি কলেজ

এমপিও মডিউলে লগ -ইন করার জন্য Username হবে MPO_EIIN এবং প্রাথমিক Password স্ব – স্ব অঞ্চলের পরিচালক মহোদয়ের নিকট থেকে সংগ্রহ করতে হবে ।
* উল্লেখ্য EIIN এর স্থলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের EIIN বসাতে হবে । যেমন : কোন প্রতিষ্ঠানের EIIN নম্বর যদি 999999 হয় তাহলে Username হবে MPO 999999

রেজিস্ট্রেশন প্রক্রিয়া

“উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারগণের জন্য, যারা পূর্বের SIB System এর আইডি রয়েছে, তাদের জন্য নিম্নলিখিত রেজিস্ট্রেশন প্রক্রিয়া পূর্ণ করতে হবে:

বিদ্যালয় শিক্ষক / কর্মচারী:

পূর্বের ব্যবহৃত ইউজারনেম / এমপিও ইনডেক্স ধারকদের জন্য, আপনার ইমেল এবং মোবাইল নম্বরের তথ্য আপডেট করার জন্য ‘শিক্ষক / কর্মচারী’ বাটনে ক্লিক করে রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সম্পন্ন করুন।

সরকারি কলেজ:

১. প্রতিষ্ঠানের প্রধান হিসেবে লগইনের জন্য ইউজারনেম হবে ইআইআইএন (EIIN) এবং প্রাথমিক পাসওয়ার্ডটি আপনি মোবাইলে এসএমএসের মাধ্যমে পাবেন।
সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের EIIN ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, যদি কোন প্রতিষ্ঠানের EIIN নম্বর 777777 হয়, তাহলে ইউজারনেম হবে 777777।
২. সরকারি কলেজের PDS ভুক্ত (সাধারণ শিক্ষা) ক্যাডারের কর্মকর্তাদের জন্য যারা পূর্বের CMIS System এর আইডি রয়েছে, তাদের জন্য লগইনের জন্য ইউজারনেম হবে ঐ আইডি। প্রাথমিক পাসওয়ার্ডটি আপনি মোবাইলে এসএমএসের মাধ্যমে পাবেন।

বেসরকারি কলেজ:

১. এমপিও মডিউলে লগইনের জন্য ইউজারনেম হবে এমপিও_ইআইআইএন (MPO_EIIN) এবং প্রাথমিক পাসওয়ার্ডটি স্বস্বঅঞ্চলের পরিচালকের নিকট থেকে সংগ্রহ করতে হবে।
সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের EIIN ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, যদি কোন প্রতিষ্ঠানের EIIN নম্বর 999999 হয়, তাহলে ইউজারনেম হবে MPO 999999।
২. এমপিও মডিউল ছাড়াও অন্যান্য মডিউলে লগইনের জন্য ইউজারনেম হবে ইআইআইএন (EIIN) এবং প্রাথমিক পাসওয়ার্ডটি স্বস্বঅঞ্চলের পরিচালকের নিকট থেকে সংগ্রহ করতে হবে।
সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের EIIN ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, যদি কোন প্রতিষ্ঠানের EIIN নম্বর 777777 হয়, তাহলে ইউজারনেম হবে 777777।

বেসরকারি স্কুল:

১. এমপিও মডিউলে লগইনের জন্য ইউজারনেম হবে এমপিও_ইআইআইএন (MPO_EIIN) এবং প্রাথমিক পাসওয়ার্ডটি স্ব স্ব জেলা শিক্ষা অফিসার / আঞ্চলিক প্রোগ্রামারের নিকট থেকে সংগ্রহ করতে হবে।

সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের EIIN ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, যদি কোন প্রতিষ্ঠানের EIIN নম্বর 999999 হয়, তাহলে ইউজারনেম হবে MPO_999999।

২. এমপিও মডিউল ছাড়াও অন্যান্য মডিউলে লগইনের জন্য ইউজারনেম হবে ইআইআইএন (EIIN) এবং প্রাথমিক পাসওয়ার্ডটি স্বস্বজেলা শিক্ষা অফিসারের নিকট থেকে সংগ্রহ করতে হবে।

সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের EIIN ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, যদি কোন প্রতিষ্ঠানের EIIN নম্বর 777777 হয়, তাহলে ইউজারনেম হবে 777777।

উপরে উল্লিখিত রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করার পরে, আপনি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার হিসেবে লগইন করতে পারবেন।” প্রথমবার লগ – ইন করার পর অবশ্যই পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে ।

শিক্ষক / কর্মচারীর এমপিও আবেদনের প্রক্রিয়া

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ প্রাপ্ত শিক্ষক /কর্মচারী এমপিও ভুক্ত না থাকলে তাদের এমপিও ভুক্তির  ( New MPO ) আবেদনের ক্ষেত্রে আবেদনের পূর্বে অবশ্যই Registration করতে হবে ।

EMIS Registration

১. EMIS Software এর Home Page এর উপরে ডান পাশের “ Register ” লিঙ্কে প্রবেশ Non – Govt .College Teacher Non -Govt . School Teacher করে ধরণ অনুযায়ী Employee ( Institutes & DSHE offices) বাটনে ক্লিক করে শিক্ষক /কর্মকর্তা /কর্মচারীগণ রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করবেন ।

২. প্রতিষ্ঠান প্রধান তার ID ও Password ব্যবহার করে Login করে HRM module এ HRM Human Resources Management প্রবেশ করে শিক্ষক রেজিস্ট্রশন অনুমোদন – কর্মকর্তা/কর্মচারী রেজিস্ট্রশন অনুমোদন বাটনে ক্লিক করে প্রবেশ করে রেজিস্ট্রেশন তালিকা থেকে Approve করলে Registration সম্পন্ন হবে ।

৩. সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পূর্ব থেকেই MPO ভুক্ত অথবা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক Registration Approve করা হয়েছে এমন শিক্ষক / কর্মকর্তা/কর্মচারীর জন্য প্রতিষ্ঠান প্রধান MPO সংক্রান্ত আবেদন করতে পারবেন ।

৪. প্রতিষ্ঠান প্রধানতার MPO কাজের জন্য প্রাপ্ত ID এবং Password ব্যবহার করে Login করে MPO Monthly Pay Order মডিউলে প্রবেশ করে MPO আবেদনের ধরন নির্বাচন করবেন ।

৫. অতঃপর প্রতিষ্ঠান প্রধান যে শিক্ষক / কর্মচারী জন্য MPO আবেদন করবেন “শিক্ষক /কর্মচারী ” অপশন থেকে তাঁকে select করে বিভিন্ন step এ প্রয়োজনীয় তথ্য প্রদান করে এবং প্রয়োজনীয় সংযুক্তি দিয়ে submit করলে MPO আবেদন সম্পন্ন হবে ।

এমপিও ট্রান্সফার বা MPO Transfer

“ Transfer MPO ” এর ক্ষেত্রে ভিন্ন প্রতিষ্ঠান হতে আগত ইনডেক্সধারী শিক্ষক /কর্মকর্তা/ কর্মচারী কে পূর্বের প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে Online System হতে Release প্রক্রিয়া সম্পন্ন করে নিতে হবে । Release প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর নতুন প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে।

কারিগরি সহায়তা

  • এমপিও সংক্রান্ত যে কোন কারিগরি সহায়তার জন্য [email protected] এ ই মেইল করুন।
  • ইএমআইএস সফটওয়্যার ব্যবহারের জন্য হোম পেজ – এ ব্যবহারকারী সহায়িকা ( User Manual ) দেয়া আছে । উক্ত ব্যবহারকারী সহায়িকা (User Manual ) ডাউনলোড করে তা অনুসরণ করে ইএমআইএস সফটওয়্যার ব্যবহার করার অনুরোধ করা হলো ।
  • যে কোন সহায়তার জন্য [email protected] এ ই- মেইল করুন ।

EMIS সফটওয়্যারে লগ-ইন করার নিয়ম

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *