এইচএসসি পরীক্ষা পেছানোর দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের শিক্ষামন্ত্রীর নির্দেশনা

Posted on
Advertisement
Reading Time: 2 minutes

এইচএসসি পরীক্ষার তারিখ পরিবর্তন বা সিলেবাস কমানোর কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তাই পরীক্ষা পেছানোর দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের রাজপথ ছেড়ে পড়তে বসার পরামর্শ দিয়েছেন তিনি।

মঙ্গলবার বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এইচএসসি পরীক্ষার আইন-শৃঙ্খলা কমিটির সভা শেষে ব্রিফিংয়ে এ মন্তব্য করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এইচএসসি

মন্ত্রী বলেন, এইচএসসি ও সমমান পরীক্ষা ১৭ আগস্ট শুরু হচ্ছে। এ পরীক্ষা শুরুর তারিখ বহু আগে ঘোষণা করা হয়েছিলো। সে অনুযায়ী ১৩ লাখ ৫৯ হাজার পরীক্ষার্থীর বেশিরভাগ প্রস্তুতি নিয়েছেন। সব পরীক্ষার আগে একটি অংশ বলেন পরীক্ষা পেছাও। যারা মনে করছেন প্রস্তুত না এখনো যা সময় আছে তারা কয়েকদিন যদি একটু মন দিয়ে পড়াশোনা করেন রাস্তায় না থেকে, আমি নিশ্চিত তাদের পরীক্ষা এতোটা খারাপ হবে না।

তিনি বলেন, এখন পরীক্ষা পেছানোর কোনো সুযোগ নেই। যারা আন্দোলন করছেন তাদের দাবিগুলোও খুব যৌক্তিক নয়। তারা আইসিটি পরীক্ষা নিয়ে (বাতিলের) দাবি ছিলো। আমরা আইসিটি বিষয়টিও একটু সহজ করেছি।

এদিকে মঙ্গলবার দ্বিতীয় দিনের মতো পরীক্ষা পেছানোসহ চার দফা দাবিতে রাজধানীর শাহবাগে আন্দোলন করেছেন পরীক্ষার্থীদের একাংশ। এদিন দুপুরে আন্দোলনরত কয়েকজন পরীক্ষার্থীকে পুলিশ আটক করেছে বলে অভিযোগ তুলেছেন অন্যান্যরা।

দুপুর ১২টা ৫০ মিনিটে টিএসসি থেকে মুখে কালো কাপড় পরে একটি প্রতিবাদী মিছিল নিয়ে শাহবাগের দিকে যান আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা জানান, শাহবাগ থানার সামনে এলে পুলিশ ব্যারিকেড তৈরি করে তাদের বাধা দেয়। পরে আরো একটি বাসে করে এসে শিক্ষার্থীরা আন্দোলনরতদের সঙ্গে যুক্ত হন। এরপর পুলিশ ও শিক্ষার্থীদের মধ্যে কথা কাটাকাটি হয়। একপর্যায়ে পুলিশ তাদের আটক করার চেষ্টা করে। এসময় পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের হাতাহাতি হয়। পরে সেখান থেকে পুলিশ বেশ কয়েকজন শিক্ষার্থীকে আটক করে শাহবাগ থানায় নিয়ে যায়।

এইচএসসি পেছানোর দাবিতে আন্দোলন

এর আগে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক অধ্যাপক তপন কুমার সরকার বলেন, আগামী ১৭ আগস্ট এইচএসসি ও সমমানের পরীক্ষা যথা সময়ে অনুষ্ঠিত হবে। কোনোভাবেই পরীক্ষা পেছানোর সুযোগ নেই বলে জানিয়েছেন।

মঙ্গলবার (০৮ আগস্ট) বিষয়টি নিশ্চিত করে অধ্যাপক তপন কুমার বলেন, পরীক্ষা যথাসময়ে হবে। পেছানোর কোনো সম্ভাবনা নেই।

তিনি আরো বলেন, এইচএসসি পরীক্ষার সিলেবাস ও রুটিন অনেক আগে দেয়া হয়েছে। এ বিষয়ে সব পক্ষের সঙ্গে বসে সিদ্ধান্ত নেয়া হয়েছে। কারও কোনো সমস্যা হওয়ার কথা নয়। পরীক্ষা নির্ধারিত সময়েই হবে।

সূত্রঃ দৈনিক শিক্ষা

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *