প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তির চাহিদা প্রস্তুত 2023

Posted on
Advertisement
Reading Time: 5 minutes

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তির চাহিদা প্রস্তুত pesp finance gov bd সার্ভারে শুরু হয়েছে। প্রাথমিক শিক্ষা বিভাগ শিক্ষার্থীদের উপবৃত্তির চাহিদা প্রস্তুত করার জন্য PESP MIS Portal খুলেছে। আপনাকে PESP MIS পোর্টালে লগইন করে উপবৃত্তির চাহিদা প্রস্তুত করে আপলোড করতে হবে। PESP পোর্টালে কিভাবে লগইন করবেন এবং জুলাই থেকে ডিসেম্বর ২০২২ এর উপবৃত্তি চাহিদা প্রস্তুত করা, যোগ্য ছাত্র নির্বাচন, তথ্য জমা দিতে হয় এই পোস্টের মাধ্যমে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

উপবৃত্তি চাহিদা প্রস্তুত এর জন্য লগইন

আসুন প্রথমে জেনে নিই পাসওয়ার্ড ও ইউজার আইডি হিসেবে কী ব্যবহার করবেন? উপবৃত্তি পোর্টালে লগইন করার জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রতিটি স্কুলের জন্য একটি ডিফল্ট ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রদান করেছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোবাইল নম্বরটি ইউজার আইডি হিসেবে ব্যবহার করবেন এবং পাসওয়ার্ড হিসাবে pesp1234 ব্যবহার করুন। এই পাসওয়ার্ডটি কাজ না করলে, Sha123 ব্যবহার করুন।

উপবৃত্তি ২০২২ এর চাহিদা প্রস্তুত

উপবৃত্তির অর্থ পাওয়ার জন্য, প্রধান শিক্ষক প্রাথমিকের উপবৃত্তি কর্মসূচির নির্দেশিকা অনুচ্ছেদ 2 অনুসারে বছরের শুরুতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সমস্ত শিক্ষার্থী এবং অভিভাবকদের প্রয়োজনীয় তথ্য প্রদান করবেন।

নথিভুক্ত সকল শিক্ষার্থীর মধ্যে থেকে, উপবৃত্তি সুবিধাভোগীরা 3 এবং 4-এর শর্ত অনুযায়ী অভিভাবকদের তালিকা তৈরি করবেন। সুবিধাভোগী অভিভাবকদের প্রত্যেকে সর্বোচ্চ দুইজন শিক্ষার্থীর অনুকূলে বৃত্তি পাবেন। প্রধান শিক্ষক উপবৃত্তি পোর্টালে সমস্ত শিক্ষার্থীর তথ্য প্রদান করাবেন।

উপবৃত্তির জন্য যেসব তথ্য প্রয়োজনঃ

শিক্ষার্থীর নাম, শিক্ষার্থীর জন্ম নিবন্ধন নম্বর, শ্রেণি, রোল নম্বর, লিঙ্গ, মা, পিতা বা, যদি প্রযোজ্য হয়, অভিভাবকের নাম। 

মা-বাবা উভয়ের অনুপস্থিতিতে, বৈধ অভিভাবকরা যেমন দাদা-দাদি, ভাগ্নি, ভাগ্নে, ভাগ্নী, ভাগ্নে ইত্যাদি জাতীয় পরিচয়পত্রের নম্বর যাচাই করবেন এবং শুধুমাত্র নির্বাচিত বাবা-মায়ের সাথে জাতীয় পরিচয়পত্র দিয়ে নিবন্ধিত মোবাইল নম্বর যাচাই করবেন। মোবাইল অ্যাকাউন্ট নম্বরটি কোনো অবস্থাতেই এজেন্ট নম্বর/উদ্যোক্তা নম্বর হওয়া যাবে না।

উপবৃত্তির চাহিদা তৈরি ২০২৩

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের  ২০২২ সালের বকেয়া উপবৃত্তির চাহিদা তৈরির জন্য প্রথমে উপবৃত্তি পোর্টালে প্রধান শিক্ষকের লগইন করতে হবে।

প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তির চাহিদা প্রস্তুত 2023
প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তির চাহিদা
  • লগইন করার পর বাম পাশের মেনু থেকে চাহিদা অপশনটিতে ক্লিক করুন।
  • চাহিদা অপশন থেকে চাহিদা প্রস্তুত অপশনে প্রবেশ করে আপনার যে সকল শিক্ষার্থী উপবৃত্তি প্রাপ্তির যোগ্য তাদের চাহিদা তৈরির জন্য প্রতিটি মাসের ঘরে টিক চিহ্ন প্রদান করুন।
  •  প্রতিটি শিক্ষার্থীর  চাহিদা তৈরি শেষে চাহিদাটি সাবমিট করুন। সাবমিট করে সংশ্লিষ্ট সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসারের আইডিতে সুবিধাভোগীদের তালিকা পাঠাবেন।
  • এভাবে আপনি খুব সহজেই দ্রুত আপনার বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তির চাহিদা ২০২৩ তৈরি করতে পারবেন।

আরো দেখুন-

IPEMIS শিক্ষক প্রোফাইল আপডেট ও বিদ্যালয় শুমারি তথ্য প্রদান 2023

উপবৃত্তির চাহিদা অনুমোদন ২০২৩

  1. বিদ্যালয়ের প্রধান শিক্ষক চাহিদা সাবমিট করার পর সহকারী উপজেলা শিক্ষা অফিসারের আইডিতে আসবে।
  2. সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার তথ্য যাচাই করে বাছাই করবেন এবং সঠিক পাওয়া গেলে তা অনুমোদনের জন্য উপজেলা/থানা শিক্ষা অফিসারের আইডিতে পাঠাবেন।
  3. উপজেলা শিক্ষা অফিসারগণ সেই চাহিদা প্রাপ্তির পর যাচাই-বাছাই করে অনুমোদন করবেন।

কিন্তু কোনো সমস্যা পরিলক্ষিত হলে পুনরায় সঠিকভাবে তথ্য পাঠাতে প্রয়োজনীয় নির্দেশনাসহ প্রধান শিক্ষকের আইডিতে পাঠাতে হবে এবং প্রধান শিক্ষক কর্তৃক উপযুক্ত সুবিধাভোগীদের তালিকা সহ প্রয়োজনীয় তথ্য পুনরায় পাঠানোর পর, সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার তথ্য যাচাই-বাছাই করবেন এবং সঠিক পাওয়া গেলে অনুমোদনের জন্য উপজেলা/থানা শিক্ষা অফিসার এর আইডিতে আবার পাঠাবেন।

ডাটা এন্ট্রি এবং এডিট অপশন মেনু উপজেলা/থানা শিক্ষা অফিসার কর্তৃক অনুমোদনের পর লক করা হবে। যাইহোক, অনুমোদিত সুবিধাভোগীদের সমস্ত তথ্য প্রধান শিক্ষকের পোর্টালে পিডিএফ ফরম্যাটে প্রদর্শিত হবে। প্রধান শিক্ষক পোর্টাল থেকে PDF ফরম্যাটে তথ্য ডাউনলোড করবেন এবং স্বাক্ষর ও সীলমোহর সংযুক্ত করে প্রিন্ট কপি স্কুলে সংরক্ষণ করবেন।

উপবৃত্তির তথ্য এডিট ২০২৩ 

সুবিধাভোগীদের তালিকায় কোনো যোগ বা বিয়োগের প্রয়োজন হলে –

বর্তমানে 2022 সালের বকেয় উপবৃত্তির চাহিদা প্রস্তুত করার জন্য পোর্টাল খুলে দেয়া হয়েছে। সেই সাথে কোন শিক্ষার্থীর যদি মোবাইল নম্বর পরিবর্তন করার প্রয়োজন হয় তাহলে বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ যে সকল শিক্ষার্থীর মোবাইল নম্বর পরিবর্তন করতে হবে সেই সকল শিক্ষার্থীর তথ্য উপজেলা সহকারী শিক্ষা অফিস নিকট গিয়ে পরিবর্তন করে নিতে পারবেন। ইতি মধ্যেই উপবৃত্তির মোবাইল নম্বর পরিবর্তনের সুযোগ প্রদান করা হয়েছে যা শুধুমাত্র উপজেলা শিক্ষা অফিসার আইডি থেকেই সম্ভব।

প্রাইমারি স্কুলের উপবৃত্তি তথ্য পূরণ

যখন ডিমান্ড ফর্ম এন্ট্রির জন্য PESP পোর্টাল খোলা হবে, তখন প্রধান শিক্ষক তার আইডি সহ পোর্টালে লগইন ডিমান্ড এন্ট্রির জন্য একটি মেনু পাবেন। আপনি মেনুতে প্রবেশ করলে, আপনি সুবিধাভোগীদের একটি তালিকা পাবেন। আপনি উল্লিখিত তালিকায় প্রতিটি সুবিধাভোগীর নামের পাশে মাস ভিত্তিক (তিন মাস) চেকবক্সে একটি টিক চিহ্ন দেখতে পাবেন।

সুবিধাভোগীর অভিভাবক যে সমস্ত মাসের জন্য যোগ্য,  সে সমস্ত মাসের নামের কলামে টিক চিহ্ন রেখে দিলে পরবর্তী মাসের জন্য সুবিধাভোগীর চাহিদা প্রস্তুত হয়ে যাবে।

উপবৃত্তি চাহিদা ফর্ম

উল্লিখিত চাহিদা ফর্মটি যাচাইকরণ ও নির্বাচনের জন্য PESP MIS পোর্টালে সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসারের আইডিতে প্রদর্শিত হবে। সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার নির্বাচন যাচাই করে অনুমোদনের জন্য উপজেলা/থানা শিক্ষা অফিসারের আইডিতে পাঠাবেন। সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার কর্তৃক যাচাই বাছাইয়ে কোন প্রকার ভুল পরিলক্ষিত হলে-

  • প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে প্রধান শিক্ষকের আইডিতে ফেরত পাঠান। যাতে আবার সঠিকভাবে চাহিদাপত্র পাঠানো হয়। প্রধান শিক্ষক কর্তৃক সুবিধাভোগীদের সঠিক চাহিদা ফর্মটি পুনরায় পাঠানোর পর, সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার চাহিদা ফর্মটি পরীক্ষা করে বাছাই করবেন এবং সঠিক পাওয়া গেলে, অনুমোদনের জন্য উপজেলা/থানা শিক্ষা অফিসারের আইডিতে পাঠাবেন।
  • চাহিদা ফর্ম সঠিক হলে, উপজেলা/থানা শিক্ষা অফিসার PESP পোর্টাল ডোন্ট-এ অনুমোদন করেন। দাবি মঞ্জুর হওয়ার পর চাহিদাপত্রটি প্রধান শিক্ষকের পোর্টালে লক করা হবে। উপজেলা/খানার সকল চাহিদাপত্র অনুমোদনের পর, তিনি অর্থ বিভাগের IBAS++ দ্বারা Validation এর জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপবৃত্তি বিভাগে উল্লিখিত তথ্য ও চাহিদাপত্র পাঠাবেন।
  • মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অনুমোদনক্রমে উপজেলা/থানা শিক্ষা অফিসার কর্তৃক প্রেরিত তথ্য ও চাহিদাপত্রের বৈধতার জন্য অর্থ বিভাগ IBAS++ এ পাঠাবে।
  • Validation শেষ হওয়ার পরে সুবিধাভোগীর ডেটা এবং চাহিদাপত্র অর্থ বিভাগের IBAS ++ দ্বারা পাঠানো হবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপবৃত্তি বিভাগ কর্তৃক বৈধ তথ্য ও চাহিদাপত্রের অনুকূলে NOC তৈরির জন্য সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা কর্মকর্তাকে প্রজ্ঞাপন জারি করা হবে।
  • উপজেলা/থানা শিক্ষা অফিসার PESP পোর্টালে লগ ইন করে উপবৃত্তির পরিমাণ এবং অন্যান্য তথ্য যাচাই করে NOC তৈরি করবেন।
  • একবার উপজেলা/থানা শিক্ষা অফিসার দ্বারা NOC স্বাক্ষরিত হলে, এটি PESP MIS পোর্টালে PDF ফরম্যাটে প্রদর্শিত হবে।

PESP পোর্টালে এই শিক্ষার্থীদের তথ্য আপলোড করার ক্ষেত্রে নির্বাচিত শিক্ষার্থীদের বৈধ অভিভাবক না থাকায় সুবিধাভোগী শিক্ষার্থী হিসেবে নির্বাচিত হওয়ার পর সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা/জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার মোবাইল নম্বর ও জাতীয় পরিচয়পত্র নম্বর প্রযোজ্য হলে) প্যারেন্ট কলামে লিখতে হবে।

উপবৃত্তি চাহিদা প্রস্তুত সমস্যা ও সমাধান 

সমস্যাঃ চাহিদা সাবমিটের ক্ষেত্রে কিছু শিক্ষার্থীর চাহিদা ভালোভাবে ক্লাসের সাবমিট হলেও বাকি শিক্ষার্থীদের চাহিদা সাবমিট করতে গেলে ইনভ্যালিড সিলেকশন দেখাচ্ছে এবং চাহিদা সাবমিট হচ্ছে না.

সমাধান:  এ ধরনের সমস্যার ক্ষেত্রে চাহিদা প্রস্তুত করে সংরক্ষণের পরে সিলেক্ট করে ক্লাস্টরে সাবমিট করার পূর্বে অবশ্যই মাসের সংখ্যা চেক করে নিবেন। যদি কোন শিক্ষার্থীর মাসের সংখ্যা শূন্য থাকে তাহলে এ ধরনের মেসেজ আসবে। এমতাবস্থায় উক্ত শিক্ষার্থীকে বাদ দিয়ে বাকি শিক্ষার্থীদের চাহিদা সাবমিট করুন।

সমস্যাঃ  কিছু শিক্ষার্থীর চাহিদা প্রস্তুত করা যাচ্ছে না,শূন্য মাস সিলেক্ট হয়ে থাকে?

অথবা কিছু শিক্ষার্থী চাহিদা ক্লাসটিরে জমা দেন অপশনে মাসের সংখ্যা শূন্য অবস্থায় রয়েছে যা সংশোধন করা যাচ্ছে না এবং উপবৃত্তির চাহিদা প্রেরণ করাও যাচ্ছে না?

অথবা কিছু শিক্ষার্থীর চাহিদা ক্লাসটারে যাচাই-বাছাই অপশনে মাসের সংখ্যা শূন্য অবস্থায় রয়েছে যা বিদ্যালয়ের ফেরত বা অনুমোদয়ের জন্য প্রেরণ করা যাচ্ছে না?

সমাধানঃ আইবাসকে ইতিমধ্যেই অবহিত করা হয়েছে, তারা ডাটা ক্লিন করে আইডিতে ফেরত দেয়ার বিষয়ে অবহিত করেছে। আগামী ১৭-১৮ তারিখের মধ্যে এই সকল শিক্ষার্থীর চাহিদা  সাবমিট করতে পারবেন।

উপবৃত্তির চাহিদা অপশনে ডাটা না আসাঃ

চাহিদা প্রস্তুত অপশনে কোন শিক্ষার্থীর ডাটা দেখা যায় না বা আংশিক শিক্ষার্থীর ডাটা দেখা যায় এর জন্য চাহিদা প্রস্তুত করা যাচ্ছে না। এই সমস্যার সমাধান কিভাবে করব?

এ ধরনের সমস্যার ক্ষেত্রে রিপোর্ট অপশন থেকেঃ

১. শিক্ষার্থীর রিপোর্টের আবেদনকারীর বিস্তারিত প্রতিবেদন দেখে যাচাই করে নিবেন সকল ডাটা অনুমোদিত কিনা এবং শিক্ষার্থীদের ট্রান্সফার করা আছে কিনা যাচাই করতে হবে। অনুমোদিত হলে নতুন এন্ট্রিকৃত  শিক্ষার্থীদের চাহিদা তালিকা দেখা যাবে তবে ট্রান্সফার শিক্ষার্থীদের ট্রান্সফার গ্রহণ না করা পর্যন্ত চাহিদা অপশনে আসবে না।

২. শ্রেণী হালনাগাদ রিপোর্টের সারসংক্ষেপ প্রতিবেদন দেখবেন হালনাগাদ পেন্ডিং বা হালনাগাদকৃত ডাটা অনুমোদন পেন্ডিং আছে কিনা?  পেন্ডিং থাকলে চাহিদা উঠানে ডাটা আসবে না। আবার বিস্তারিত প্রতিবেদন দেখবেন হালনাগাদ ঠিকমতো আছে কিনা।

যেসব শিক্ষার্থীর ডাটা চাহিদা অপনে আসবে না তার তালিকাঃ

  •  শ্রেণি প্রমোশন বা ভুল এন্ট্রি দেওয়া আছে কিনা
  •  পুনরাবৃত্তি
  •  প্রাথমিক চক্রের সমাপ্তি শিক্ষার্থীরা।

৩. প্রাথমিক নির্বাচন অপশনের শিক্ষার্থীর প্রাথমিক তালিকা অপশন থেকে যাচাই করে নিতে হবে।

চাহিদা রিপোর্টের সারসংক্ষেপ এবং বিস্তারিত প্রতিবেদন দেখে চাহিদা প্রস্তুত, সংরক্ষণ, যাচাই-বাছাই এবং অনুমোদনের স্ট্যাটাস যাচাই করবেন এবং প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করবেন।

সমাধানঃ

  •  নতুন এন্ট্রিকে তো ডাটা অনুমোদন বাকি থাকলে অনুমোদন করিয়ে নিতে হবে।
  •  ট্রান্সফার বদলিকৃত শিক্ষার্থীদের ডাটা ট্রান্সফার গ্রহণ অপশন চালু না করা পর্যন্ত অপেক্ষা করতে হবে এবং অপশন চালু হলে সংশ্লিষ্ট বিদ্যালয়ে ট্রান্সফার গ্রহণ করে ক্লাস্টারে প্রেরণ এবং উপজেলা থেকে অনুমোদন করিয়ে নিতে হবে।
  • অপশন চালু না করা পর্যন্ত অপেক্ষা করতে হবে এবং অপশন চালু হলে শিক্ষার্থীদের শ্রেণী হালনাগাদ পেন্ডিং কার্যক্রম সম্পন্ন করতে হবে। 
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *