প্রাথমিক বিদ্যালয়ের অনলাইন শিক্ষক বদলি নিয়ে অধিদপ্তরের জরুরী নির্দেশনা 2023

Posted on
Advertisement
Reading Time: 3 minutes

সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের অনলাইন বদলি কার্যক্রম তিনটি ধাপে সম্পন্ন হয়েছে। শিক্ষকগণ অনলাইনে শিক্ষক বদলি সফটওয়্যার এর মাধ্যমে আবেদন করে বিভিন্ন বিদ্যালয়ে বদলি আদেশ পেয়েছেন। অনলাইন বদলি সফটওয়্যার এর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী এবং প্রধান শিক্ষকগণের বদলীকৃত কর্মস্থলে যোগদান নিশ্চিতকরণ বিষয়ে অধিদপ্তর একটি নির্দেশনা জারি করেছে। 

শিক্ষকগণের বদলীকৃত কর্মস্থলে যোগদান

বর্তমানে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক এবং প্রধান শিক্ষকগণ অনলাইন বদলি সফটওয়্যার এর মাধ্যমে বদলি কার্যক্রম সম্পন্ন করেছেন। অনলাইন বদলি আবেদন করার পর তাদের আবেদনের অনুকূলে জারিকৃত বদলি আদেশে যে সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণ বদলীকৃত বিদ্যালয় বিভিন্ন কারণে যেমন মামলা জনিত কারণ শূন্য পদ না থাকা, অথবা অবশিষ্ট পথে জনিত কারণে যোগদান করতে পারেননি সেই সকল শিক্ষকদের তালিকা এবং বিস্তারিত তথ্য চেয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আদেশ প্রাপ্ত শিক্ষকের বদলিকৃত বিদ্যালয়ের পরিবর্তে বিকল্প শূন্য পদ বিশিষ্ট বিদ্যালয়ের নামের প্রস্তাব গত ১৩ ই এপ্রিল তারিখের মধ্যে প্রেরনের নির্দেশনার প্রেক্ষিতে সকল বিভাগ থেকে পাওয়া গেছে।  বর্তমানেও বিভিন্ন জেলা থেকে এলোমেলোভাবে এরকম প্রস্তাবগুলো অধিদপ্তরে প্রেরণ করা হচ্ছে বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

এমতাবস্থায় জরুরি ভিত্তিতে আগামী ২৫শে জুন ২০২৩ তারিখের মধ্যে সংশ্লিষ্ট জেলা উপজেলার হতে নির্ধারিত সময়ের মধ্যে যে সকল শূন্য পদের তথ্য প্রেরণ করা হয়েছে অবশিষ্ট শূন্য পদের তথ্য সমন্বিত করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ইমেইল প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। নির্ধারিত সময়ের পর আর কোন ধরনের প্রস্তাব কোনোভাবেই গ্রহণ করা হবে না বলে জানিয়েছে উক্ত পত্রটিতে। সেই সাথে পরবর্তী সময়ে এই বিষয়ে কোনো জটিলতা তৈরি হলে সংশ্লিষ্ট কর্মকর্তা নিজেই দায়ী থাকবেন।

অনলাইন শিক্ষক বদলি আবেদনে বদলির আদেশ প্রাপ্ত শিক্ষকগণের যোগদান নিশ্চিত করন

গত ২০ শে জুন 2023 মনীষ চাকমা স্বাক্ষরিত একটি পত্রে জানানো হয়েছে যে অনলাইন শিক্ষক বদলি প্রক্রিয়া সারা দেশের শিক্ষক বদলি কার্যক্রম ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। বিভিন্ন জেলায় বদলির আদেশ প্রাপ্ত শিক্ষকগণ (আন্ত বিভাগ বদলি, আন্ত জেলা বদলি, আন্ত উপজেলা বদলী এবং সিটি কর্পোরেশন বদলি) এখনো যোগদান করতে পারেননি মর্মে জানা গেছে।

প্রাথমিক বিদ্যালয়ের অনলাইন শিক্ষক বদলি নিয়ে অধিদপ্তরের জরুরী নির্দেশনা 2023

সুতরাং যে সকল শিক্ষকের বদলির আদেশ জারি হয়েছে তাদেরকে পরবর্তী তিন কার্য দিবসের মধ্যে তার জেলায় ভর্তি আদেশ প্রাপ্ত সকল শিক্ষকগণের যোগদান নিশ্চিত করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে অবহিত করার জন্য অনুরোধ জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। অন্যথায় এ বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তা ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন।

প্রাথমিকের অনলাইন শিক্ষক বদলি ২০২৩

 প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণ বদলির জন্য যে সকল কারণে আবেদন করতে পারেন সেগুলো হচ্ছেঃ

১. একই উপজেলা বা থানার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বদলি আবেদন।

২. একই জেলার মধ্যে আন্ত উপজেলা বা থানার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বদলির আবেদন।

৩. একই বিভাগের বিভিন্ন জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বদলি আবেদন।

৪. বিভিন্ন বিভাগের প্রাথমিক বিদ্যালয় আবেদন।

একটি নির্দিষ্ট সময়ে প্রাথমিক শিক্ষকগণ এই চার ক্যাটাগরিতে বদলি আবেদন করতে পারেন। অনলাইন বদলি সফটওয়্যারে প্রত্যেক শিক্ষক তার উল্লেখিত কারণ এর বিপরীতে প্রয়োজনীয় ডকুমেন্ট সরবরাহ করে প্রধান শিক্ষক এবং উপজেলা সহকারী শিক্ষা অফিসারের মাধ্যমে অনলাইনে বদলির আবেদন করতে পারেন। আবেদন যাচাই-বাছাই শেষে উপজেলা শিক্ষা অফিসার সেই আবেদন জেলা শিক্ষা অফিসার বরাবর ফরওয়ার্ড করেন।

একেক ক্যাটাগরিতে বদলির আবেদনের জন্য শিক্ষক বদলির এই ক্ষমতা পরিবর্তন করা হয়। বদলির আদেশ জারি হলে শিক্ষকগণ এসএমএসের মাধ্যমে সেটি জানতে পারেন এবং বদলি সফটওয়্যার এ প্রবেশ করে তার বদলির আদেশ ডাউনলোড করে নির্ধারিত বিদ্যালয়ে যোগদান করতে পারেন।

শিক্ষক বদলী আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র

  1.  আবেদন পত্র
  2.  মাসিক হাজিরা
  3.  কাবিননামা
  4.  স্বামী বা স্ত্রী কর্মস্থলের /স্থায়ী ঠিকানার প্রমাণপত্র
  5.  সার্ভিস বুক এর প্রথম পাঁচ পাতার ফটোকপি
  6.  নদী ভাঙ্গনের স্থায়ী ঠিকানা পরিবর্তন জনিত কারণে বদলির ক্ষেত্রে সহকারী কমিশনার ভূমি এর প্রত্যয়ন পত্র ইত্যাদি।

শিক্ষক বদলি আবেদনের লিংক

প্রাথমিক শিক্ষক বদলি আবেদন ফরম / প্রাথমিক শিক্ষক বদলির লিংক বা অনলাইন বদলির আবেদন করতে ttms dpe gov bd এই লিংক এ প্রবেশ করুন। অনলাইন শিক্ষক বদলি

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ) 

১. প্রাথমিক শিক্ষক বদলি হতে কত দিন সময় লাগে?

উত্তর: বদলী আদেশ প্রাপ্তির এই সময়সীমা সাধারণত আবেদন করার পর থেকে ২ থেকে ২০ দিন।

২. শিক্ষক বদলির আবেদন ফি কত?

উত্তর: প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি আবেদন করতে কোন রকমের ফিস প্রদান করতে হয় না এটি সম্পূর্ণ বিনামূল্যে করতে পারবেন।

৩. বদলি আবেদনের  বিস্তারিত কোথায় জানা যাবে?

উত্তর: উপজেলা শিক্ষা অফিস, জেলা প্রাথমিক শিক্ষা অফিস, ডিডি অফিস, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

৪. অনলাইন শিক্ষক বদলির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কারা?

উত্তর: উপজেলা শিক্ষা অফিসার, জেলা শিক্ষা অফিসার, বিভাগীয় উপপরিচালক এবং মহাপরিচালক ডিপিই।

প্রাথমিক অনলাইন শিক্ষক বদলি নীতিমালা ২০১৯ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে আপনি আপনার জেলা শিক্ষা অধিদফতরে যোগাযোগ করতে পারেন।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *